পোস্টাল ব্যালটে ভোট দিলেন ১১৮০০ জন

0
41

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামীকাল রোববার। সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। তবে এরই মধ্যে নির্বাচন কমিশন (ইসি) সারা দেশের রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ১১ হাজার ৮০০টি পোস্টাল ব্যালটের ভোটগ্রহণ করেছে।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয় (ইসি) থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত বুধবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তাঁর স্ত্রী ড. রেবেকা সুলতানা পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজেদের ভোট প্রদান করেন।

পোস্টাল ব্যালটে ভোট দিতে চাইলে তফসিল ঘোষণার পর ১৫ দিনের মধ্যে আবেদন করতে হয়। পরে ওই ভোটারের কাছে ডাকযোগে একটি পোস্টাল ব্যালট পেপার ও একটি খাম পাঠায় রিটার্নিং কর্মকর্তা। এরপর আবেদনকারী ভোট দিয়ে ব্যালট পেপার পাঠালে তা নির্বাচনের মূল ফলের সঙ্গে যোগ করা হয়। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচন থেকে এই সুযোগ তৈরি করা হয়।

সাধারণত কোনো ব্যক্তি বাংলাদেশের কোনো জেলখানায় বা অন্য কোনো আইনগত হেফাজতে থাকলে, কোনো ব্যক্তি যে ভোটকেন্দ্রে ভোট প্রদানের অধিকারী—সেই কেন্দ্র ব্যতীত অন্য কোনো ভোটকেন্দ্রে নির্বাচন সংক্রান্ত কোনো দায়িত্ব পালনের জন্য নিযুক্ত থাকলে এবং বিদেশে বসবাসরত বাংলাদেশি ভোটার পোস্টাল ব্যালটে ভোট দেয়ার সুযোগ নিতে পারেন। এছাড়া শারীরিকভাবে ভোটকেন্দ্রে যেতে অক্ষম ব্যক্তিও পোস্টাল ব্যালটে ভোট দিতে পারেন।