নিরাপত্তা পরিষদের বৈঠক বর্জন করল চীন-রাশিয়া

0
110

সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যবহার বিষয়ে রুদ্ধদ্বার ভিডিও কনফারেন্সকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) বৈঠক বর্জন করেছে রাশিয়া ও চীন। মঙ্গলবার (১২ মে) সিরিয়া বিষয়ক বিশেষ এই সভা বর্জন করে দেশ দু’টি। খবর এএফপি।

নাম প্রকাশ না করে নিরাপত্তা পরিষদের একজন সদস্য এএফপিকে এ ব্যাপারে জানিয়েছেন, ভিডিও কনফারেন্সে রাশিয়া ও চীনের স্ক্রিন ফাঁকা ছিল। তাদের পক্ষ থেকে কেউ যোগ দেয়নি।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার বিশেষ দূত ভ্যাসিলি নেবেনজিয়া এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেছেন, ওই বৈঠকের ব্যাপারে মস্কোর পক্ষ থেকে অনুরোধ ছিল, উন্মুক্ত পরিসরে যেনো বৈঠকটি অনুষ্ঠিত হয়। কিন্তু দুঃখজনকভাবে, নিরাপত্তা পরিষদের পশ্চিমা অংশীদার ও তাদের মিত্ররা রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠানের ওপর জোর দিয়েছেন।

যদিও, নিরাপত্তা পরিষদের মূলমন্ত্র প্রকাশ্য ও স্বচ্ছতার সঙ্গে বৈঠক অনুষ্ঠান। আর এ ব্যাপারে চীনের কাছে জানতে চেয়ে কোনো উত্তর পায়নি এএফপি।উল্লেখ্য, করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের কয়েকটি রাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন নিয়ে এর আগেও একটি ভিডিও বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।