রাত ১০:২৪ মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

মির্জাপুরে আজগানা ইউনিয়ন আ.লীগের সম্মেলনে সভাপতি মোক্তার, সম্পাদক শহিদুল | নাটোরে “টেকসই উন্নয়ন বাস্তবায়ন ও সমন্বয়” বিষয়ে সভা অনুষ্ঠিত | রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইন্দোনেশিয়ার নাগরিকের মৃত্যু | টানা চারবার ইংলিশ চ্যানেল পাড়ি দিলেন ক্যানসারজয়ী নারী | বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এপেক্স ক্লাব | বান্দরবানে যে বিদ্যালয়ে এ ভর্তির আগে সাঁতার শিখতে হয়! | ঝালকাঠিতে নদী ভাঙ্গনের কবলে দোকনঘর, নদীগর্ভে ফেরি | আবারও একসঙ্গে রণবীর-ক্যাটরিনা | লভ্যাংশ ঘোষণার পর দুই কোম্পানির দরপতন | আট বিভাগীয় শহরে হবে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র |

মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও গতিশীল করতে নতুন মোবাইল হারবার ক্রেনের উদ্বোধন

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯ , ৯:৫৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : খুলনা
পোস্টটি শেয়ার করুন

মোংলা প্রতিনিধিঃ মোংলা বন্দরে আমদানি করা সেই অত্যাধুনিক মোবাইল ক্রেনের অপারেশনাল কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। ১৪ সারি কন্টেইনার বোঝাই গিয়ারসেলস জাহাজ হ্যান্ডলিং এবং সর্বোচ্চ ৮৪ টন উত্তোলন ধারণ ক্ষমতা সম্পন্ন এ ক্রেনটি বুধবার (১১ সেপ্টেম্বর) বেলা ১১টায় বন্দরের ৯ নম্বর জেটিতে অপারেশনাল করা হয়।

সকাল সাড়ে ১০টায় বন্দরে আগত সিঙ্গাপুর পতাকাবাহী ‘এম ভি কোটা রিয়াথ জাহাজ থেকে কন্টেইনার খালাস করে এর অপারেশনাল কার্যক্রম শুরু হয়।

এ সময় মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াসমিন আফসানা, পরিচালক ট্রাফিক মো. মোস্তফা কামাল, সচিব মো. ওহিউদ্দিন চৌধুরী, সিভিল ও হাইড্রোলিক বিভাগের প্রধান প্রকৌশলী মো. শওকত আলী, যান্ত্রিক ও তড়িৎ বিভাগের উপপ্রধান এবং প্রকল্প পরিচালক মাহাবুবুর রহমান মিনা, সহকারী ট্রাফিক ম্যানেজার মো. সোহাগ, মো. কুদরত আলী, মেকানিক্যাল বিভাগের সহকারী প্রকৌশলী মো. সোহেল রানা ও উপসচিব মো. মাকরুজ্জামান উপস্থিত ছিলেন।

বন্দরের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের উপপ্রধান এবং প্রকল্প পরিচালক মাহাবুবুর রহমান মিনা জানান, ৪৪ কোটি টাকা ব্যয়ে গত ২৬ জুন আমদানীকারক প্রতিষ্ঠান মেসার্স সাইফ পাওয়ার টেক লি. অত্যাধুনিক এই মোবাইল ক্রেনটি মোংলা বন্দরে সরবরাহ করে। চারথশ টন ধারন ক্ষমতা সম্পন্ন এই ক্রেনটি জার্মানের রোসটেক বন্দর থেকে আমদানি করা হয়।

মিনা আরও জানান, ৬৪টি চাকাযুক্ত এই ক্রেনটি বন্দর জেটির লোড সহনশীলতার সীমার মধ্যে ৫ থেকে ৯ নম্বর জেটি বরাবর চলাচল করতে পারবে। এটি দিয়ে ৩৬টি কন্টেইনারবাহী জাহাজ ও বার্জ হ্যান্ডলিংয়ের মাধ্যমে বন্দরে ১২ কোটি টাকারও বেশি অর্থ আয় হবে বলেও তিনি জানান।

আমদানীকারক প্রতিষ্ঠান মেসার্স সাইফ পাওয়ার টেক লি. এর খুলনা বিভাগের রিজোনাল ম্যানেজার মো. কামাল ফারুকী জাহান জানান, মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও গতিশীল করতে প্রথমবারেরমত অত্যাধুনিক এই মোবাইল হারবার ক্রেনটি আমদানি করা হয়েছে। এটি দিয়ে বন্দরে স্প্রেডার অপারেশন, গ্রাব অপারেশন এবং হুক অপারেশন করা হবে। মূলত কন্টেইনার অপারেশন কাজে এ ক্রেনটি সরাবরাহ করা হয় বলেও জানান তিনি। যা আগে মোংলা বন্দরে ছিল না এবং বুধবার বেলা ১১ টায় বন্দরে আগত সিঙ্গাপুর পতাকাবাহী ‘এম ভি কোটা রিয়াথ জাহাজ থেকে অত্যাধুনিক এ মোবাইল হারবার ক্রেন দিয়ে কন্টেইনার খালাস করে এর অপারেশনাল কার্যক্রম শুরু হয়।

Comments

comments