আফগানিস্তান-জিম্বাবুয়ে সিরিজ স্থগিত

0
83

করোনাভাইরাসের জেরে বিশ্ব ক্রিকেটের নাজেহাল অবস্থা। মারণ ভাইরাসের প্রকোপ না কমায় বিশ্বকাপ, এশিয়া কাপের মত একের পর এক বাতিল হচ্ছে সব ক্রিকেটীয় আয়োজন। সেই আবহেই এবার স্থগিত হল জিম্বাবুয়ে ও আফগানিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ।

চলতি মাসে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়ানোর কথা ছিল জিম্বাবুয়ের মাঠে। তবে জিম্বাবুয়েতে বর্তমান করোনা পরিস্থিতি খারাপের দিকে যাওয়াতেই সিরিজ বাতিলের সিদ্ধান্ত হয়।

জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড কঠোরভাবে নিয়ন্ত্রিত পরিবেশে সিরিজটি আয়োজনের অনুমতি চায় দেশটির সরকারের কাছে। তবে জিম্বাবুয়েতে করোনাক্রান্ত রোগির সংখ্যা বাড়ায় ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে দেশ এখনো সফরকারী কোনো দলকে আতিথেয়তা দিতে প্রস্তুত নয়।

জিম্বাবুয়ে ক্রিকেটের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গিভমোর মাকোনি বলেন, ‘আমরা ক্রিকেটের আসন্ন ও নিরাপদ প্রত্যাবর্তন দেখতে আগ্রহী ছিলাম। কিন্তু আমরা সরকারের স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলো বুঝতে পারছি। আর এ কারণেই খেলোয়াড়, ম্যাচ অফিসিয়াল, স্বেচ্ছাসেবক, ভক্ত-সমর্থক ও বৃহত্তর সম্প্রদায়ের সর্বোত্তম স্বার্থে প্রস্তাবিত সিরিজটি বাতিল করার যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়।’

এটি জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের জন্য বড় একটি ধাক্কা। কারণ দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্ত থেকে পুনরুদ্ধারের পথে পাঁচ বছরের পরিকল্পনায় ছিল তারা। আইসিসির সহযোগীতায় একটি আর্থিক পরিকল্পনায় বলা হজয়েছে- ব্যয় রোধে জিম্বাবুয়ে ক্রিকেটের জন্য বছরটি ব্যস্ত কাটার কথা ছিল। এর আগে আগস্টে ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজও স্থগিত হয়। ফলে ভারতীয়দের আতিথেয়তা দিতেও জিম্বাবুয়ে বোর্ডকে করতে হচ্ছে অওপেক্ষা।’