রাত ৯:২৯ বুধবার ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

বহুল আলোচিত লেডি মাফিয়া কহিনুর গ্যাংয়ের বিরুদ্ধে মানবন্ধন | পাবনা সদরের ওসি ওবাইদুল হক বরখাস্ত | ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদসহ ১৪২ নারী-পুরুষ আটক | রামপালে বন পরিবেশ ও জলবায়ু উপমন্ত্রীর জম্মদিন পালন | যশোরের বাগআঁচড়া ইউপি চেয়ারম্যানের সাথে প্রেসক্লাবের সাংবাদিকদের মতবিনিময় | কাঠালিয়ায় মাদকদ্রব্য উদ্ধারে সহায়তা করায় গ্রাম পুলিশকে পুরুস্কৃত করলেন ওসি | পলাশবাড়ীতে ৬৫ বোতল ফেন্সিডিল সহ এক মহিলা আটক | বীরগঞ্জে সাপের কামড়ে কিশোরের মৃত্যু | মির্জাপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু | বীরগঞ্জে ছিনতাইকারী ডলার চক্রের প্রতারক ওসি পরিচয়দানকারী গ্রেফতার |

ঈশ্বরদীতে আগাম শিমে ভরে গেছে ফসলের মাঠ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯ , ১০:৫৯ অপরাহ্ণ
ক্যাটাগরি : রাজশাহী
পোস্টটি শেয়ার করুন

মামুনুর রহমান,পাবনা: সবজি চাষ অঞ্চল দেশের অন্যতম ঈশ্বরদী বাজারে ইতিমধ্যেই উঠতে শুরু করেছে আগাম জাতের অটো হাইব্রিড শিম। মাচা থেকে এখন কম পরিমাণে শিম উঠছে। তবে দাম বেশ চড়া। প্রতি কেজি পাইকারি দর ১৩০ থেকে ১৫০ টাকা। আর খুরচা প্রতি কেজি ১৮০ থেকে ২০০ টাকা। এই দামে খুশি শিম চাষীরা। আর দুই সপ্তাহ পর থেকেই পুরো দমে উঠবে এই শিম। তবে সেই সময় দামটা কিছুটা কমে প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হবে। আর চাষের লক্ষ্যমাত্রা ও গত বছরে বিক্রয়ের সরকারি হিসেব অনুসারে এ বছর প্রায় ৩৯/৪০ কোটি টাকার শিম বিক্রয় হবে বলে আশাবাদী কৃষক ও কৃষি অফিস। তবে অনুকূল আবহাওয়া ও চাষের লক্ষ্য মাত্রা অর্জিত হলে এই হার অতিক্রম করবে।

রবিবার মুলাডুলি আড়ৎ, শিমচাষী ও উপজেলা কৃষি অফিস সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। মুলাডুলি ইউনিয়নের বিভিন্ন এলাকার মাঠ ঘুরে দেখা গেছে, শত শত হেক্টর জমিতে শোভা পাচ্ছে সবুজ পাতার ওপরে সাদা, বেগুনি রঙয়ের ফলে ভরা শিম ক্ষেত। ফুলের গোড়ায় ছোট, মাঝারী ও বড় সাইজের সবুজ শিম। আর শিমের (চালা) মাচার পাশে দাঁড়িয়ে কৃষক-কৃষাণীরা ফুল, জমানো পাতা ও লতা বাছাইয়ের কাজ করছেন। বিকেলে চলছে রোগ বালাই দমনের জন্য কীটনাশক ওষুধ ছিটানো কাজ। বাঁশ, তারের তৈরি মাচার ওপর দৃষ্টি নন্দনীয় সাদা-বেগুনি রংয়ের ফুল ও সবুজ পাতা এবং কচি শিমের ক্ষেত। তেমনি বালাই নাশক কিটনাশক ওষুধের গন্ধে ভারী হয়ে উঠেছে মুলাডুলির বাতাস কৃষক আরিফ খন্দকার (৩৮) জানান, শিম মুলত শীতকালিন সবজি। সেপ্টেম্বর থেকে নভেম্বর মাস শিমের প্রকৃত মৌসুম। বর্তমানে সার ও কিটনাশক ওষুধের মাধ্যমে আগাম জাতের অটো হাইব্রিড শিম চাষ করা হয়। শিম গত এক থেকে দেড় সপ্তাহ ধরে বাজারে উঠতে শুরু করেছে। ক্ষেত থেকে কৃষকরা সামান্য কিছু পরিমাণে শিম তুলতে পারছেন। দামও বেশ ভাল যাচ্ছে। বাজারে পুরোপুরিভাবে শিম উঠলে কমে কেজি প্রতি ৭০ থেকে ৮০ টাকা হবে।

এক থেকে দেড় সপ্তাহ পর থেকে এই বাজার থেকে কয়েক দিন কম পক্ষে ২৫ থেকে ৩০ টি ট্রাক ভরে শিম ঢাকা, রাজশাহী, কুমিল্লা, সিলেট, চট্রগ্রাম, খুলনা, বরিশালসহ দেশের বিভিন্ন এলাকার বাজারে যাবে। বর্তমানে প্রতি কেজি শিম পাইকারী ১৩০ থেকে ১৫০ টাকা দরে বিক্রয় করা হচ্ছে।

এ ব্যাপারে ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ জানান, এবার শিম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২০০ হেক্টর জমি। আগাম মৌমুমে ইতোমধ্যে ৭০০ হেক্টর জমিতে শিম লাগানো হয়েছে। এর মধ্যে শুধু মুলাডুলি ইউনিয়নেই চাষ হয়েছে ৬০০ হেক্টর জমি। এখনো শিম চাষ চলছে।

Comments

comments