নির্বাচনের উৎসবমুখর পরিবেশ নষ্ট করলে ব্যবস্থা: র‍্যাব

0
27

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীর এজেন্টদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)। জানুয়ারি প্রথম সপ্তাহে তাদের প্রশিক্ষণ সম্পন্ন হবে। তার আগের প্রশিক্ষক তৈরি করবে সংস্থাটি।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ইসির নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপ-পরিচালক মো. আল উদ্দিন আল মামুন এ সংক্রান্ত নির্দেশনা সব জেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনার জন্য পোলিং এজেন্টদের প্রশিক্ষণের জন্য মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ আগামী ২৯ ডিসেম্বর ০৩ জানুয়ারির মধ্যে সুবিধাজনক তারিখে সংশ্লিষ্ট জেলা/ উপজেলায় রিটার্নিং অফিসারের সঙ্গে পরামর্শক্রমে প্রশিক্ষণ বাস্তবায়ন করতে হবে।

প্রশিক্ষণার্থী হিসেবে প্রত্যেক প্রার্থীর ৫ (পাঁচ) জন করে প্রতিনিধি পোলিং এজেন্টদের প্রশিক্ষণের জন্য মাস্টার ট্রেইনারদের গড়ে ব্যাচ প্রতি ৩০ (ত্রিশ) জন হিসেবে প্রশিক্ষণ প্রদান করতে হবে।

ওই প্রশিক্ষণে রিটার্নিং অফিসার, সিনিয়র জেলা/জেলা নির্বাচন অফিসার, অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকতা, অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং অফিসার, উপজেলা/থানা নির্বাচন অফিসার ও ইটিআই কর্তৃক মনোনীত প্ৰশিক্ষকরা প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রশিক্ষণের বিষয়বস্তু ও সময়সূচি মোতাবেক নির্ধারিত স্থান ও তারিখে মনোনীত প্রশিক্ষকদের মাধ্যমে প্রশিক্ষণ বাস্তবায়নের জন্য অনুরোধ করা হলো।

এছাড়া প্রশিক্ষণে অংশগ্রহণকারী সম্মানিত প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীগণকে প্রশিক্ষণের স্থান, সময় ও তারিখ উল্লেখপূর্বক আমন্ত্রণ জানাতে হবে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ২৭টি দল ও স্বতন্ত্র মিলে এক ৮৯৫ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।