সমুদ্রে ভাসছে তেল, মরিশাসে জরুরি অবস্থা

0
111

দ্বীপরাষ্ট্র মরিশাসের উপকূলে জাহাজ দুর্ঘটনায় চার হাজার টন তেল সমুদ্রে ছড়িয়ে পড়েছে। এই ঘটনায় পরিবেশগত জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটি। ইতিমধ্যে তেল সরাতে এবং পরিবেশ বিপর্যয় ঠেকাতে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ফ্রান্স। খবর সিএনএনের।

জানা গেছে, পানামার-রেজিস্টার্ড করা এমভি ওয়াকাশিও নামের ওই জাহাজটি এদিন মরিশাসের কাছে ডি’সিনির প্রবাল চাদরে উপর দুর্ঘটনার কবলে পড়েছিল। যার ফলে প্রচুর পরিমাণে তেল সমুদ্রের পানিতে মিশে গিয়েছে। তেলের বিস্তার কমিয়ে আনতে প্রায় ৪০০ সমুদ্র বুম এবং আরও উন্নত মানের যন্ত্রপাতি ব্যবহার করার নির্দেশ দিয়েছেন মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনাথ।

অনলাইন শিপ ট্র্যাকাররা দেখিয়েছেন, এমভি ওয়াকাশিও চীন থেকে ব্রাজিল যাচ্ছিল। সেসময় মরিশাসের কাছে একটি বড় প্রবাল প্রাচীরে সঙ্গে ধাক্কা খায় জাহাজটি। যদিও পণ্যবাহী জাহাজ হওয়ায় বড়সড় দুর্ঘটনা এবং প্রাণহানির আশঙ্কা এড়ানো গিয়েছে। এছাড়াও দুর্ঘটনাগ্রস্ত জাহাজটিতে থাকা ক্রুদের নিরাপদে উদ্ধার করা হয়েছে এবং জাহাজটিকেও সরিয়ে নেয়া হয়েছে।

মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনৌথ বলেছেন, ‘তেল ছড়িয়ে পড়ার ফলে যে বিপদ ঘটেছে তার জন্য তাকে ফ্রান্সের কাছে সাহায্য চাইতে হয়েছিল। কারণ ওই দ্বীপরাষ্ট্রে প্রায় ১.৩ মিলিয়ন লোক আটকে পড়েছিল যাদের অন্য জাহাজ গুলোকে পুনরায় ভাসানোর দক্ষতা নেই। জাহাজে কাজ করার জন্য উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।এছাড়াও ক্ষতিগ্রস্ত জাহাজটিকে দ্রুত সেখান থেকে সরিয়ে ফেলা হয়েছে।’