করোনার কারণে হচ্ছে না আখাউড়ার হাজার বছরের ওরস

0
98

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার শাহ্ সৈয়দ আহাম্মদ গেছু দারাজ প্রকাশ শাহ্ পীর কল্লা শহীদ (র.) এর মাজারের হাজার বছরের ঐতিহ্যবাহী ওরস হবে না। মাজার পরিচালনা কমিটি এ বছর ওরস উদযাপন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার (০৮ আগস্ট) দুপুরে মাজার কমপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। পাশাপাশি পীরের ভক্ত-আশেকানদের মাজারে আসতেও বারণ করা হয়েছে। প্রতি বছর ওরস উপলক্ষে কয়েক লাখ মানুষের সমাগম হয়। দেশের বিভিন্ন স্থান থেকে মাজারে আসেন পীরের ভক্ত-আশেকানরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মো. ছালেহ নেওয়াজ খান খাদেম বলেন, প্রতি বছর ১০ থেকে ১৬ আগস্ট পর্যন্ত শাহ্ পীর কল্লা শহীদ (র.) এর বার্ষিক ওরস হয়। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর ওরস উদযাপন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারি নির্দেশনা মেনে ও মাজার পরিচালনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক এ বছর ওরস হবে না। সেজন্য ভক্ত-আশেকানদের ওরসে অংশগ্রহণের উদ্দেশ্যে মাজারে না আসার জন্য অনুরোধ করা হচ্ছে।

ওরসে অংশগ্রহণের উদ্দেশ্যে কেউ যেন মাজারে আসতে না পারে- সেজন্য আখাউড়া উপজেলা প্রশাসন ও মাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে বেশকিছু পদক্ষেপও নেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে আখাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম ভূঁইয়া, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও মাজার পরিচালনা কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি মোহাম্মদ নূর-এ আলম, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মেজবাউল আলম ভূঁইয়া, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন শফিক আলেয়া, মাজার পরিচালনা কমিটির সদস্য মোবাশ্বের খাদেম, হান্নান খাদেম ও রুস্তম খাদেম উপস্থিত ছিলেন।