ভোর ৫:৫২ শুক্রবার ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

ঢাবিতে দুই দিনব্যাপী রোবট অলিম্পিয়াডের সমাপ্তি

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ৭, ২০১৯ , ১০:৪৭ অপরাহ্ণ
ক্যাটাগরি : শিক্ষা
পোস্টটি শেয়ার করুন

ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-এর যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী বাংলাদেশ রোবট অলিম্পিয়াড শনিবার ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বরে সমাপ্ত হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি এবং বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-এর সাধারণ সম্পাদক মুনীর হাসান।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি শিক্ষার্থীদের রোবটিক্স বিষয়ে জ্ঞান অর্জনের উপর গুরত্বারোপ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগোপযোগী সিদ্ধান্তের ফলেই বছরের প্রথম দিনে শিশুদের হাতে বিনামূল্যে বই তুলে দেওয়া, বিনা বেতনে শিক্ষাদান, বিনামূল্যে টিফিন প্রদান, স্কুল পর্যায় থেকে কম্পিউটার শিক্ষার সুযোগ করে দেওয়া, শিক্ষাখাতে ডিজিটালাইজেশনসহ বিভিন্ন কারণে শিক্ষাখাতে দেশের ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানী ও বিজয়ীদের আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, এই অলিম্পিয়াডে অংশগ্রহণকারী সবাই আবিস্কারের সাথে সম্পৃক্ত এবং প্রাচীনকাল থেকে আবিস্কারের মধ্য দিয়েই পৃথিবী এগিয়ে যাচ্ছে। তিনি আবিস্কারের পাশাপাশি সৃষ্টিশীল চিন্তা করাসহ সৎ এবং মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য ক্ষুদে বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় চার শতাধিক শিক্ষার্থী রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করে।

Comments

comments