তীব্র কুয়াশায় পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌ-রুটে নৌযান চলাচল বন্ধ

0
25

মোহাম্মদ জহিরুল ইসলাম,মানিকগঞ্জ জেলা প্রতিনিধি : রবিবার (২৪ ডিসেম্বর) তীব্র ঘন কুয়াশা পড়ার জন্য মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরিসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে ।

বিষয়টি নিশ্চিত করেছেন, বিআইডব্লিউটিসির আরিচা আঞ্চলিক কার্যালয়ের ম্যানেজার মো. আবু আব্দুল্লাহ ।

এতে ঘাটে আসা যানবাহন শ্রমিক ও যাত্রীদেরকে ভোগান্তিতে পড়তে হচ্ছে। ফেরি পারাপারের জন্য ঘাটে আসা যানবাহনগুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। ফেরি, লঞ্চ ও স্পিডবোটসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে নদী পারাপারের জন্য আসা যাত্রী এবং শ্রমিকদেরকে।

বিআইডব্লিউটিসি’র আরিচা আঞ্চলিক কার্যালয় সুত্রে জানা গেছে, শনিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে নদীতে কুয়াশা পড়তে থাকে। রাত ১১টার দিকে কুয়াশার তীব্রতা বেড়ে গেলে নৌপথগুলো দৃষ্টিসীমার বাইরে চলে যায়। দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ ১১টার পর থেকে আরিচা-কাজিরহাট এবং রাত ৩টার পর পাটুরিয়া-দৌলতদিয় নৌরুটে ফেরি চলাচল বন্ধ করা হয়েছে।

এ সময় আরিচা-কাজিরহাট নৌ-রুটের যমুনার মাঝ নদীতে সুফিয়া এবং রুহুল আমিন নোঙর করা হয়েছে। একই কারণে রো-রো ফেরি বরকত ও মাধবী লতা যাত্রী ও যানবাহন বোঝাই করে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের পদ্মার মাঝ নদীতে নোঙর করে রাখা হয়েছে। বাকী ফেরিগুলো দুই পাড়ে নোঙর করে রাখা হয়েছে।

এ বিষয়ে বিআইডব্লিউটিসি’র আরিচা আঞ্চলিক কার্যালয়ের ম্যানেজার মো. আবু আব্দুল্লাহ বলেন, ঘন কুয়াশার কারণে নৌপথ দেখা যাচ্ছিল না। তাই দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। ঘন কুয়াশা কেটে গেলে ফেরি চলাচল শুরু হবে।