আন্তর্জাতিক

ইতালিতে করোনার ধাক্কায় কপাল খুললো অবৈধ অভিবাসীদের


করোনা মহামারির ধাক্কায় ইতালিতে কয়েক লাখ অবৈধ অভিবাসীর বৈধতা পাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। দেশটিতে অবৈধভাবে অবস্থানকারীরা এখন অস্থায়ীভাবে থাকার জন্য আবেদন করতে পারবে।

আলজাজিরা জানায়, বুধবার সন্ধ্যায় চূড়ান্ত ভাবে পাস হলো অবৈধ অধিবাসীদের বৈধকরণ অধ্যাদেশ। করোনা পরিস্থিতিতে অর্থনীতি বাঁচাতে ৫৯ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণার পর এই অধ্যাদেশটি পাস করল ইতালি সরকার।

তবে এই অধ্যাদেশটি নিয়ে বেশ কয়েক সপ্তাহ ধরে রাজনৈতিক চাপের মুখে ছিল জোট সরকার। এই অত্যাদেশটি পাস না করলে কৃষিমন্ত্রী পদত্যাগের হুমকিও দেয়। তবে শেষমেশ বুধবার একটি চুক্তিতে পৌঁছায় সরকার। মূলত চলতি বছরের ৮ মার্চের আগে থেকে কৃষিকাজ, গৃহস্থালি কাজে বা বৃদ্ধ-বৃদ্ধাদের সেবাযত্নে নিয়োজিত ছিলেন তারাই বৈধ হবার সুযোগ পাবেন।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দিনো মারতিরানো জানান, নভেম্বর কোনো ধরনের বৈধ কাগজপত্র ছাড়াই কৃষি ও গৃহস্থালি কাজে নিয়োজিত আছেন তারা অস্থায়ীভাবে থাকার আবেদন করতে পারবেন। এই আবেদণের মেয়াদ থাকবে ছয় মাস।

এ ছাড়া উল্লেখিত খাতে অনিয়মিতভাবে যেসব বিদেশী বা ইতালিয়ান শ্রমিকদের নিয়োগ দেওয়া হয়েছে, নির্দিষ্ট মেয়াদের জন্য তাদের চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারবে মালিক বা নিয়োগকারীরা। এর জন্য উপযুক্ত প্রমাণসহ সরকারি ট্যাক্স ৪০০ ইউরো জমা দিয়ে ১ জুন থেকে ১৫ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে মালিকদের।

করোনার ধাক্কায় এ মৌসুমে কৃষি ফলন ২৫ শতাংশ কমে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে দেশটি। এমন পরিস্থিতিতে কৃষি বিষয়ক সংগঠন ও সমিতিগুলো সরকারকে চাপ দেয়, সংকট নিরসনে অন্তত ২ লাখ শ্রমিকের চাহিদা পূরণ করতে। এ ছাড়া গৃহস্থালি কাজে আরও কয়েক লাখ মানুষের অস্থায়ীভাবে কর্মসংস্থান হবে এই অত্যাদেশের মাধ্যমে।

ডিসেম্বরের মাঝামাঝি চীনে উৎপত্তি হওয়া নভেল করোনাভাইরাস বিশ্বজুড়ে প্রথম বড় আঘাত হানে ইতালিতে। কভিড-১৯ রোগে দেশটি মৃত্যুপুরীতে পরিণত হয়। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ইতালিতে এখন পর্যন্ত ৩১ হাজারের অধিক লোক মারা গেছে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ২২ হাজারের অধিক।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button