বায়ু দূষণে দেশে মানুষের আয়ু কমেছে ৫ বছর

0
106

বায়ু দূষণের কারণে বাংলাদেশের মানুষের গড় আয়ু পাঁচ বছর কমেছে। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউট (ইপিআইসি) পরিচালিত এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সে এমন তথ্য উঠে এসেছে। খবর ইউএনবির।

তবে বায়ু দূষণে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু প্রায় দুই বছর হ্রাস পেয়েছে বলে ওই বিশ্লেষণে জানা গেছে। বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের জন্য বায়ু দূষণ এক বড় হুমকি এবং বৈশ্বিক করোনাভাইরাস মহামারির মধ্যে গবেষকরা প্রাথমিকভাবে কোভিড-19 সম্পর্কিত মৃত্যু এবং বায়ু দূষণের মধ্যে একটি ইতিবাচক পারস্পরিক সম্পর্ক চিহ্নিত করেছেন।

বিশ্লেষণে বলা হয়েছে, কোভিড-19 এর আগেও বায়ু দূষণ মানব স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় ঝুঁকি ছিল এবং শক্তিশালী ও টেকসই পদক্ষেপ গ্রহণ করা না হলে করোনা পরিস্থিতির পরেও এ ঝুঁকি থাকবে।

যক্ষ্মা, এইচআইভি বা এইডস ও ধূমপানের চেয়েও অনেক ক্ষেত্রে মানুষের আয়ু কমানোতে বেশি প্রভাব ফেলে বায়ু দূষণ।

এ দূষণ দক্ষিণ-পূর্ব এশিয়ায় একটি গুরুত্বপূর্ণ উদ্বেগ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের প্রায় এক চতুর্থাংশ মানুষ বাস করে দক্ষিণ এশিয়ার চারটি দেশ- বাংলাদেশ, ভারত, নেপাল এবং পাকিস্তানে। যা বিশ্বের সবচেয়ে দূষিত দেশগুলোর মধ্যে অন্যতম। দুই দশক আগের তুলনায় এখন দূষণের মাত্রা ৪৪ শতাংশ বেড়ে যাওয়ায় এসব দেশে বসবাসরত মানুষের গড় আয়ু পাঁচ বছর কমেছে।