রাত ৯:৩৪ বুধবার ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

সুন্দর ত্বকের সুস্থতা

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ৩, ২০১৯ , ১:০৫ অপরাহ্ণ
ক্যাটাগরি : রূপচর্চা
পোস্টটি শেয়ার করুন

ত্বকের সুস্থতা নিশ্চিত করাই আসল ব্যাপার। পরিবেশ ও জিনগত কারণে একেকজনের ত্বকের ধরন একেক রকম হয়। আবার ত্বকের সমস্যার ধরনেও থাকে ভিন্নতা।

এজন্য ত্বকের সমস্যার চিকিৎসাও সবার ক্ষেত্রে এক রকম নয়। মেছতা, ব্রণ, অ্যালার্জি, ফুসকুড়ি,র্ যাশ, চুলকানি, সন্তান জন্মের পর পেটে দাগসহ ত্বকের নানা সমস্যায় আক্রান্তদের সংখ্যা কম নয়। এই সমস্যাগুলোর সঠিক চিকিৎসাপদ্ধতি সম্পর্কে অনেকেই জানেন না। ফলে সমস্যা কাটিয়ে উঠতে পারেন না। রোগমুক্ত, স্বাস্থ্যোজ্জ্বল ত্বক কে না চায়। ভেতর থেকে ত্বকের লাবণ্য ধরে রাখতেও কিছু বিষয় মেনে চলা উচিত। সুস্থ জীবনযাপন, ত্বকের যত্ন ও ত্বকের চিকিৎসা। ত্বকের সৌন্দর্য ধরে রাখতে পুষ্টিকর খাবারের কোনো বিকল্প নেই। শুধু ত্বকের বাহ্যিক পরিচর্চা করলে চলবে না, ভেতর থেকে ত্বকের দীপ্তি ধরে রাখতে হবে। এজন্য নিয়ম মেনে খাবার খেতে হবে। পুষ্টিকর খাবার খেলে ত্বক ও চুল ভেতর থেকেই স্বাস্থ্যোজ্জ্বল হয়।

প্রতিদিন প্রচুর পানি পান করতে হবে। পানি কম পান করলে পানিশূন্যতা হয় যার ক্ষতিকর প্রভাব পড়ে আমাদের ত্বকে। ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ভিটামিন ‘ই’-এর জুড়ি মেলা ভার। তাই ভিটামিন ‘ই’ পেতে প্রচুর পরিমাণ মৌসুমি ফল ও শাকসবজি খেতে হবে। প্রতিদিন ৩ রকমের মৌসুমি ফল ও ২ রকমের সবজি খেতে হবে। ফলের মধ্যে একটি থাকতে হবে ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল। অর্থাৎ টকজাতীয় ফল প্রতিদিন একটি করে খেতে হবে। এই সময়ের ফল আম, লটকন, জামরুল ইত্যাদি ত্বকের জন্য দারুণ উপকারী। এছাড়া খেতে পারেন পেয়ারা আর কলা।

Comments

comments