বঙ্গমাতা ধূপের মতো নিজেকে বিলিয়ে দেওয়া নীরব সংগঠক অ্যাড. মৃণাল কান্তি দাস এমপি

0
85

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: আজ ৮ আগস্ট হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী মহিয়সী নারী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে মুন্সীগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য অ্যাড. মৃণাল কান্তি দাস এমপি বিবৃতিতে বলেন, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব শুধুমাত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনীই ছিলেন না। তিনি ছিলেন আত্মিক বর্ণাঢ্যে মহীয়সী ও ঐশ্বর্যময়ী নারী। বাঙালির সকল লড়াই-সংগ্রাম ও আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রী, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেপথ্য কারিগর, পরামর্শ দাত্রী, বিচক্ষণ উপদেষ্টা, বিনয়াবনত সারথী, দার্শনিক ও পথপ্রদর্শক। বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন ধূপের মতো নিজেকে বিলিয়ে দেয়া এক নীরব সংগঠক।

তিনি ছিলেন মনেপ্রাণে একজন আদর্শ বাঙালি নারী। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধীনতা আন্দোলনের প্রতিটি পদক্ষেপে সক্রিয় সহযোগিতা করেছেন তিনি। দেশপ্রেমের অগ্নিপরীক্ষায় উত্তীর্ণ হয়ে বঙ্গবন্ধুর সঙ্গেই বঙ্গবন্ধুর রাজনৈতিক আন্দোলন ও সংগ্রামে নিজেকে জড়িত রেখেছেন। বঙ্গবন্ধুর পুরো রাজনৈতিক জীবনে ছায়ার মতো লেগে থেকে তাঁর প্রতিটি রাজনৈতিক কর্মকান্ডে অফুরান প্রেরণার উৎস জুগিয়েছেন। স্বামীর রাজনৈতিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সর্বান্তকরণে সহযোগিতা করেছেন। ছায়ার মতো অনুসরণ করেছেন প্রাণপ্রিয় স্বামী বঙ্গবন্ধুর আদর্শকে এবং এই আদর্শ বাস্তবায়নের জন্য অবদান রেখেছেন। জীবনে অনেক ঝুঁকিপূর্ণ কাজ করেছেন, এজন্য অনেক কষ্ট-দুর্ভোগ পোহাতে হয়েছে বঙ্গমাতাকে।

শেখ ফজিলাতুন্নেছার বুদ্ধিদীপ্ত, দূরদর্শী, সাহসী, নিষ্ঠাবান ও ইতিবাচক ভূমিকা বঙ্গবন্ধু শেখ মুজিব এবং আওয়ামী লীগকে সর্বদা সহায়তা করেছে। জনগণের কল্যাণে সমগ্র জীবন তিনি অকাতরে দুঃখবরণ এবং সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন। গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার সন্তান শেখ মুজিব ধীরে ধীরে শুধুমাত্র বাঙালি জাতির পিতাই নন, বিশ্ব বরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত হয়েছিলেন, তার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তাঁরই সহধর্মিনী ফজিলাতুন্নেছা মুজিব।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বাঙালির অহংকার এবং নারী সমাজের প্রেরণার উৎস। ব্যক্তি জীবনে তিনি ছিলেন নির্লোভ, ত্যাগী, কষ্ট সহিষ্ণু, প্রত্যয়ী ও দৃঢ়চেতা। তদুপরি তিনি ছিলেন নির্মোহ ও সাধাসিধে গোছের। সর্বংসহা, ধীরস্থির, বুদ্ধিদীপ্ত, মিতভাষী, মিতব্যয়ী, কৌতূহলী, পড়ুয়া স্বভাবের, শ্রুতিধর, ধৈর্যশীল, সাহসী এবং স্বামীর রাজনৈতিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সহযোগিতাকারিনী। তিনি ছিলেন দানশীল, উদার, অমায়িক, সংবেদনশীল ও সকলের প্রতি সহানুভূতিশীল। অর্থ, বিত্ত-বৈভব, গাড়ি, বাড়ি, অলঙ্কার, ক্ষমতার প্রতি তার ন্যূনতম আগ্রহ ছিল না।

জন্মদিনে মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের মৃত্যু নেইÑ তারা চিরঞ্জিব; কোটি কোটি বাঙালি সন্তানের অন্তরে বেঁচে থাকবেন। বাংলা, বাঙালি ও বাংলাদেশ যতদিন থাকবেÑ এই পৃথিবী যতদিন থাকবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইতিহাসের উজ্জ্বল নক্ষত্র হয়েই বেঁচে থাকবেন। আর ইতিহাসের এই নক্ষত্রের গতিপথে সমহিমায় উদ্ভাসিত থাকবেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব।