সকাল ৮:৩৩ শনিবার ১৯শে অক্টোবর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

গোপালপুরে ঝিনাই নদীর ভাঙ্গণে শতাব্দী প্রাচীন সড়ক বিলীণ; বিশ গ্রামের মানুষের ভোগান্তি | রাবি শিক্ষার্থীর মাথা ফাটিয়ে দিল দুর্বৃত্তরা | বরেণ্য চিত্রশিল্পী কালীদাস কর্মকারের মৃত্যুতে ন্যাপ'র শোক | ঈশ্বরদীতে ইভটিজিং এর প্রতিবাদ করায় সাংবাদিককে পেটালো ইভটিজাররা | ঈশ্বরদীতে ইপটিজিং প্রতিবাদ করায় সাংবাদিকে পেটালো ইপটিজাররা | মহেশপুরে গাজাসহ ৩ জন আটক | কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত | নিকের সঙ্গে আর নয়, ডিভোর্স চান প্রিয়াঙ্কা! | কুষ্টিয়ায় জাঁকজমকপূর্ণভাবে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উদযাপিত | সুনামগঞ্জে দু’পক্ষের গোলাগুলিতে মাদ্রাসাছাত্র নিহত, গুলিবিদ্ধ ২ |

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারীতে সিম্ফনি শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনী

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : আগস্ট ৩০, ২০১৯ , ৯:৩৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : ঢাকা
পোস্টটি শেয়ার করুন

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারীতে সিম্ফনি শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীর শুভ উদ্বোধন করা হবে আগামী ২ রা সেপ্টেমবর ২০১৯, সোমবার বিকেল ৫.৩০ টায় আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকায়।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর শুভ উদ্বোধন করবেন বিশিষ্ট অধ্যাপক বিমান বিহারী দাস, চেয়ারম্যান, অল ইন্ডিয়া ফাইন আর্টস এন্ড ক্রাফ্টস সোসাইটি । বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ এবং লেখক অধ্যাপক নজরুল ইসলাম। আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক জনাব অলিভিয়ে দঁতজে সম্মানিত অতিথিদের স্বাগত জানাবেন এবং অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন।

‘সিম্ফনি’ নামের প্রদর্শনীটি হলো বাংলাদেশ আর ভারতের কিছু শিল্পীর মিলনমেলা হতে উদ্ভাসিত সুরের মেলবন্ধন। তাই শিল্পকর্মের অনেকগুলোই ভারত ও বাংলাদেশের লোকজ থীম ও ঐতিহ্যকে তুলে ধরে। বিশেষভাবে উল্লেখ্য অধ্যাপক বিমানবিহারী দাসÑযাঁকে পদ্মশ্রী উপাধিতে শোভিত করা হয়েছে, ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননাগুলোর মধ্যে একটিÑএই প্রদর্শনীতে প্রদর্শিত হবে তাঁর ব্রোঞ্জ এবং মার্বেল ভাস্কর্যগুলোর সাথে সাথে তার এ্যাক্রিলিক চিত্রকর্মগুলিও। নূরুন্নাহার পাপা তার শিল্পকর্ম প্রদর্শন করবেন যা একইসঙ্গে ওরিয়েন্টাল ধাঁচ ও আধুনিক নকশার ফিউশন। এলহাম হক খুকু বিশেষভাবে অনুসরণ করেন বাংলাদেশের সংস্কৃতি ও সামাজিক দিকগুলো। জেবুন্নাহার নাঈম তার মোটিফগুলোকে সামাজিক প্রতীকরূপে ব্যাবহার করেন এবং সৃষ্টি করেন বাস্তব, অধিবাস্তব এবং বিমূর্ত শিল্পকর্ম। সুব্রত ঘোষ তার তার শিল্পসৃষ্টির জন্য চিত্রশিল্পের মহান ঐতিহ্য এবং ক্লাসিক যুগের ভাস্কর্যগুলির দিকে পেছন ফিরে তাকান। জয়দেব বালার কাজ তার ভারতীয় ঢঙে ছবি আঁকার ধাঁচের জন্য সুপরিচিত, বেশিরভাগ শিল্পকর্মগুলিই থিম এবং কাজের ধরণে আধুনিক। সিমরান কাওয়ালজিৎ সিং লাম্বা’র মিশ্রমাধ্যমের কাজগুলি ড্রাই প্যাস্টেল, গলিত তার আর তরল আলকাতরা দিয়ে সৃষ্ট। নিশি শর্মা তার ব্যক্তিগত গহনসঞ্চারী অভিজ্ঞতা আর জগৎজীবনের পরিবর্তনশীল অভিজ্ঞতাগুলোকে সরাসরি তার বিষয় করে নেন বিমূর্ত ঘরাণায়।

অংশগ্রহণকারী শিল্পীবৃন্দ হলেন, ভারত হতে, অধ্যাপক বিমানবিহারী দাস, জয়দেব বালা, নিশি শর্মা, সিমরান কাওয়ালজিৎ সিং লাম্বা এবং সুব্রত ঘোষ; আর বাংলাদেশ হতে, নূরুন্নাহার পাপা, এলহাম হক খুকু এবং জেবুন্নাহার নাঈম।

প্রদর্শনীটি চলবে ৭ সেপ্টেমবর ২০১৯ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

Comments

comments