জাতীয়সাহিত্য ও সংস্কৃতি

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার শপথ ওবায়দুল কাদেরের

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আদর্শই আজ বড়। তিনি ছিলেন অসাম্প্রদায়িক, মানবতাবাদী, চেতনায় উদ্বুদ্ধ। তার প্রতিটি লেখা, কবিতায় অসাম্প্রদায়িক মানবতার ধ্বণি উচ্চারিত হয়েছে সবসময়।

মঙ্গলবার সকালে ঢাকা বিশ বিদ্যালয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকীতে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, অসাম্প্রদায়িক, মানবতাবাদী চেতনায় আমরা কবির স্বপ্নের অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার শপথ নেব।

কাদের বলেন, কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে গেজেট প্রকাশের মাধ্যমে স্বীকৃতি দেয়ার চেয়ে বাস্তবে কর্মের মাধ্যমে তাকে ধারণ করাই গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, জাতীয় ও রাষ্ট্রীয় বিভিন্ন আয়োজনে কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে উল্লেখ করা হয়। তবে তাকে জাতীয় কবি ঘোষণা করা সংক্রান্ত সরকারি কোনো প্রজ্ঞাপন বা দলিল নেই। এ কারণে বহুদিন ধরে নজরুলকে গেজেটের মাধ্যমে এ স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়ে আসছেন নজরুলের পরিবারের সদস্য ও বিশিষ্টজনেরা।

এ বিষয়ে প্রশ্ন করা হলে ওবায়দুল কাদের বলেন, কাজী নজরুল জাতীয় কবি হিসেবে গ্রহণযোগ্য ও সমাদৃত। এটি শুধু মুখের কথা নয়। এটা আমাদের বিশ্বাসে, আমাদের প্রতিটি কর্মে প্রমাণ করছি। আমরা প্রত্যেকে কর্মে জাতীয় কবি হিসেবে তার চেতনাকে ধারণ করছি। তার স্বপ্নকে ধারণ করছি এটাই বড় কথা। জাতীয় কবি হিসেবে তাকে সম্মান করছি, শ্রদ্ধা করছি, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এসময় ওবায়দুল কাদেরের সঙ্গে ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আবদুর রহমান, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ প্রমুখ।

আরএ

Comments

comments