টিকটকের বিরুদ্ধে ট্রাম্পের নিষেধাজ্ঞা

0
73
(FILES) In this file combination of pictures created on August 01, 2020 shows the logo of the social media video sharing app Tiktok displayed on a tablet screen in Paris, and US President Donald Trump at the White House in Washington, DC, on July 30, 2020. - US President Donald Trump on August 6 ordered that a ban on interacting with popular social media platform TikTok or its Chinese parent company take effect in 45 days. "The United States must take aggressive action against the owners of TikTok to protect our national security," Trump said in an executive order. (Photos by Lionel BONAVENTURE and JIM WATSON / AFP)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিকানাধীন বাইটড্যান্স ও উইচ্যাটঅ্যাপের অপারেটর টেনসেন্টের বিরুদ্ধে ৪৫ দিনের নিষেধাজ্ঞা দিয়েছেন। এই আদেশ কার্যকর হওয়ার পর বাইটড্যান্স লিমিটেড বা এতে হিস্যা আছে, এমন কোনো প্রতিষ্ঠানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি কিংবা এ সম্পর্কিত কোনো স্বত্বাধিকারী লেনদেন করতে পারবেন না।

ট্রাম্পের বৃহস্পতিবারের এই নির্বাহী আদেশ চীনের সঙ্গে উত্তেজনার সবচেয়ে বড় আভাস হিসেবে দেখা হচ্ছে। তিনি বলেন, আমাদের জাতীয় নিরাপত্তা সুরক্ষায় টিকটকের মালিকের ওপর আগ্রাসী পদক্ষেপ নিতে হবে যুক্তরাষ্ট্রকে।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বাইটড্যান্সের মার্কিন প্রধান কার্যালয়। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি সম্পর্কিত জাতীয় হুমকি মোকাবেলায় এই পদক্ষেপ নেয়া জরুরি বলে মনে করে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রে সাড়ে ১৭ কোটি আর সারা বিশ্বে ১০০ কোটি বার টিকটক মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা হয়েছে।

ট্রাম্পের আদেশে বলা হয়, ব্যবহারকারীদের কাছ থেকে টিকটক স্বয়ংক্রিয়ভাবে বিপুল তথ্য হাতিয়ে নেয়। বিশেষ করে লোকেশন উপাত্ত, ব্রাউজিং ও সার্চ ইতিহাসসহ ইন্টারনেট এবং ইন্টারনেট তৎপরতা তথ্য।

‘এতে আমেরিকান ব্যক্তি ও সম্পদের তথ্যে চীনা কমিউনিস্ট পার্টি সহজেই ঢুকতে পারে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের কর্মকর্তা ও ঠিকাদারদের পিছু নিতে টিকটক থেকে পাওয়া তথ্য চীনারা সহজেই ব্যবহার করতে পারেন। লোকজনকে ব্ল্যাকমেইল করতে ও কর্পোরেট গুপ্তচরবৃত্তিতে এসব তথ্য সম্ভাব্য উপকরণ হতে পারে।’

কেন্দ্র সরকারের ফোনে টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি, পরিবহন নিরাপত্তা প্রশাসন ও সশস্ত্র বাহিনী।