বাঁশের পণ্য বিক্রি করে দিনানিপাত

0
107

আরিফুল ইসলাম শ্যামল: বাঁশের তৈরি বিভিন্ন পণ্য সামগ্রী বিক্রি করে দিনানিপাত হচ্ছে মানিক কর্মকারের। বাঁশের ঝাঁকা/চাঙ্গারি, ডুলা, পলো, চালন, কুলা, ফলদানিসহ বিভিন্ন ধরণের আসবাবপত্র ভ্যানে করে ঘুরে ভেড়ান তিনি। প্রায় ২০ বছর ধরে এ ব্যবসা করছেন। ১০০-৪০০ টাকা মূল্যের বাঁশের তৈরি পণ্য রয়েছে তার ঝুলিতে। হস্তশিল্পের নান্দনিক এসব বাঁশ পণ্য নজর কারছে পথচারীদের।

স্থানীয়রা জানায়, মানিক কর্মকার শ্রীনগর উপজেলার বাড়ৈখালী গ্রামের দিলীপ কর্মকারের পুত্র। তিনি বাঁশের তৈরি নানান পণ্য সামগ্রী বিক্রির পাশাপাশি কামারের কাজ করেন। প্লাস্টিক ও স্ট্রিলের যুগে বাংলার ঐতিহ্যবাহী বাঁশের এসব জিনিসপত্র হারিয়ে যেতে বসছে। অথচ মানিক এসব পণ্য বিক্রির মাধ্যমে গ্রাম-বাংলার ঐতিহ্য ধরে রাখছেন। এক স্থানীয় হাটবাজারে বাঁশের তৈরি আসবাবপত্র, সাংসারিক ও কৃষি কাজে ব্যবহাযোগ্য জিনিসপত্রের কেনাবেচা সরব থাকলেও কালের বিবর্তণে এখন তা হারিয়ে যাচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বাঘড়ার এলাকার জুলমত বেপারীর পুত্র জাহাঙ্গীর বেপারীও হস্তশিল্প বাঁশ ও বেতের তৈরি পণ্য বিক্রি করে জীবন নির্বাহ করছেন। তিনি প্রায় দেড়যুগ ধরে এই ব্যবসা করছেন। তার গড় মাসে আয় হচ্ছে ২০-২৫ হাজার টাকা। তিনি জানান, প্রতিদিন ভ্যানে করে মোড়া, দোলনাসহ বিভিন্ন জিনিস বিক্রি করেন। এই ব্যবসার পাশাপাশি কৃষি কাজও করছেন। স্ত্রী, সন্তান ও পরিবার পরিজন নিয়ে সংসার জীবন ভালই কাটছে তার।

সংঙ্গীত কুমার দেব নামে একজন জানান, রাজবাড়ির গোয়ালন্দ থেকে তিনি মুন্সীগঞ্জে এসেছেন বাঁশের তৈরি হস্তশিল্পের নানা রকমের দৃষ্টিনন্দন জিনিসপত্র। ফেরি করে এসব পণ্য বিক্রি করছেন। তিনি বলেন, নিজস্ব হস্তশিল্পের এসব পণ্য বিক্রি করা হচ্ছে ৫০-১০০ টাকার মধ্যে।

বাড়ৈখালীর মানিক কর্মকার বলেন, স্থানীয় বাজারে তার একটি দোকান রয়েছে। দোকানে বাঁশের তৈরি নানা ধরণের জিনিস বিক্রির পাশাপাশি সপ্তাহের কয়েকদিন ভ্যান গাড়িতে হস্তশিল্পের এসব বাঁশ সামগ্রী বিক্রি করতে ঘুরে বেড়ান শ্রীনগরসহ পার্শ্ববর্তী সিরাজদিখান ও নবাবগঞ্জের বিভিন্ন গ্রাম-মহল্লা ও হাটবাজার। একই সাথে বিক্রি করেন নিজের হাতে তৈরি দা-বটিও। এসব জিনিসপত্র বিক্রি করে মাসে ২০-৩০ হাজার টাকা আয় হচ্ছে। তিনি বলেন, এযুগে প্লাস্টিকের দাপটে পরিবেশ বান্ধব বাঁশের তৈরি হস্তশিল্পটি বিলুপ্তির পথে যাচ্ছে।