আন্তর্জাতিক

পাকিস্তানি গোলায় ভারতীয় জওয়ানের মৃত্যু

ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে ভারত অধিকৃত কাশ্মীরের পরিস্থিতি। যুদ্ধবিরতি লঙ্ঘন করে সংঘর্ষে জড়াচ্ছে উভয় দেশ। আজ শুক্রবার পাকিস্তানের গোলাবর্ষণে প্রাণ হারিয়েছেন এক ভারতীয় জওয়ান। এর আগে সীমান্তের টাট্টাপানি এলাকার নিয়ন্ত্রণ রেখায় পাকসেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত হয় বলে দাবি করে পাকিস্তান।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, শুক্রবার সকালে জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলায় প্রচণ্ড গোলাবর্ষণ শুরু করে পাকিস্তান। পরে ভারতও এর পাল্টা জবাব দেয়। কিন্তু গোলাগুলির মধ্যেই এক ভারতীয় জওয়ান গুরুতর আহত হন। পরে হাসপাতালে নেয়া হলে সেখানে তিনি প্রাণ হারান।

অবশ্য বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই উত্তপ্ত হয়ে ওঠে জেলাটির সার্বিক পরিস্থিতি। যা নিয়ে উভয় দেশই একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলছে।

ভারতীয় সেনাবাহিনীর অভিযোগ, গোলাবর্ষণে পাকিস্তান এমন সব অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করছে যা সাধারণত বড় ধরণের যুদ্ধে ব্যবহার করা হয়। পাশাপাশি সীমান্তবর্তী বসতিপূর্ণ এলাকাগুলোতেও পাকিস্তান গোলাবর্ষণ করছে বলে অভিযোগ ভারতের।

এদিকে কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে আলোচনার আর সুযোগ নেই বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যে কোন মুহূর্তে ভারত সরকার কাশ্মীরিদের ওপর জাতিগত নিধন চালাতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

তবে ইমরান খানের অভিযোগ অস্বীকার করে, সন্ত্রাসবাদ দমনে বিশ্বাসযোগ্য ও কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে নয়াদিল্লী।

অন্যদিকে কাশ্মীরের পাশাপাশি আসামেও গণহত্যার বিষয়ে সতর্কতা জারি করেছে আন্তর্জাতিক গণহত্যা প্রতিরোধ সংগঠন ‘জেনোসাইড ওয়াচ’।

Comments

comments