দুপুর ২:০৫ রবিবার ১৭ই নভেম্বর, ২০১৯ ইং

সিরাজগঞ্জ সদরে আউশ ধানের কর্তন শুরু ,ফলনে খুশি কৃষকরা

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : আগস্ট ২৩, ২০১৯ , ৫:৪৬ অপরাহ্ণ
ক্যাটাগরি : কৃষি
পোস্টটি শেয়ার করুন

সিরাজগঞ্জ সদর উপজেলায় আউশ ধান কাটা শুরু। উৎপাদন খরচ কম, জীবনকাল কম এবং রোগ ও পোকামাকড়ের আক্রমন কম হওয়ায় আউশ ধানের ফলন ভাল হয়েছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা জনাব মোঃ রোস্তম আলী জানান, এ বছর সিরাজগঞ্জ সদর উপজেলায় আউশ ধানের আবাদ হয়েছে ৭৮০ হেক্টর যা বিগত বছরের তুলনায় বেশী। সরকারের প্রণোদনা কর্মসূচী আওতায় ১৪৫০জন কৃষককে সার, বীজ ও নগদ অর্থ সহায়তা ও এনএটিপি প্রকল্পের ৩০ টি প্রদর্শনী স্থাপন করে কৃষকদের আউশ আবাদে উৎসাহিত করা হচ্ছে। ধানের দাম ভাল পেলে আগামীতে আরও আউশ আবাদ বৃদ্ধি পাবে।

সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের ব্রাক্ষ¥ণগাতী গ্রামের কৃষক মোহাম¥দ আলী জানান, তিনি এ বছর ৩ বিঘা জমিতে আউশ আবাদ করেছেন।এ এলাকায় আগে আউশ ধান আবাদ হত না । কৃষি বিভাগের সহায়তায় আউশের আবাদ শুরু করেছেন এবং ভাল ফলন পেয়েছেন। বোরো ও রোপা আমন ধানের মাঝামাঝি আর একটা অতিরিক্ত ফসল পাওয়া যায়।

এ উপজেলায় আউশ আবাদ বৃদ্ধি ও প্রযুক্তি বিস্তারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ।

আউশ আবাদে ব্রি ধান ৪৮ জাতটি বেশি চাষ হয়েছে। মাত্র ১০০ দিন জীবনকাল এবং রোগ ও পোকামাকড়ের আক্রমন কম হওয়ায় আউশ ধান আবাদের দিকে কৃষকরা ঝুকছে।

Comments

comments