সরিয়ে ফেলা হলো অলিম্পিকের প্রতীক

0
95

টোকিও’র উপকূল থেকে সরিয়ে ফেলা হলো অলিম্পিকের প্রতীক। নতুন সূচি অনুযায়ী হাতে আরো সময় থাকায় আপাতত সরিয়ে নেয়া হচ্ছে প্রতীকটি। পরিচ্ছন্নতা ও রক্ষণাবেক্ষণের কারণেই মূলত সরিয়ে ফেলা হয়েছে এটি। চার মাস পর আবারো উপকূলে স্থাপন করা হবে অলিম্পিকের এই ফাইভ রিংস।

ঠিক সময়ে পর্দা উঠলে টোকিও অলিম্পিকের এতদিনে দুই সপ্তাহ হতো। কিন্তু নোভেল করোনা ভাইরাস তা আর হতে দিলো কই! এক বছর পিছিয়ে ২০২১ এ ক্রীড়াযজ্ঞের এই মহারণের পর্দা ওঠার নতুন সূচি নির্ধারণ হয়েছে।

সাত মাস আগে টোকিও অলিম্পিককে কেন্দ্র করেই দেশটির উপকূলে বসানো হয়েছিলো অলিম্পিকের প্রতীক ফাইভ রিংস। ট্রায়াথলন আর ডিসট্যান্স সুইমিং এর ভেন্যু ওদাইবা মেরিন পার্কে এতদিন শোভা পাচ্ছিলো ১৫ দশমিক ৩ মিটার উচ্চতার এই প্রতীক। যেহেতু নতুন সূচি অনুযায়ী হাতে এখনো অনেক সময় আছে। তাই আপাতত অলিম্পিকের এই ফাইভ রিংসের প্রতীক সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে টোকিও মেট্রোপলিটানের রক্ষণাবেক্ষণ কমিটি। নতুন করে আবারো স্থাপনের জন্য এর পরিচ্ছন্নতা ও রক্ষণাবেক্ষণের স্বার্থে প্রতীকটি সরিয়ে নেয়া হচ্ছে বলে জানান টোকিও মেট্রোপলিটানের পরিচালক আতসুশি ইয়ানাশিমিজু।

তিনি বলেন, টোকিও এখন করোনা ভাইরাসের সংক্রমণের বিপক্ষে লড়ছে। অলিম্পিক গেমস সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হবে সেই প্রত্যাশা নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি। অলিম্পিক যেনো আমরা সফলভাবে আয়োজন করতে পারি সেজন্য এই প্রতীক সরিয়ে নিচ্ছি। চার মাস পর আবার একই জায়গায় স্থানান্তর করা হবে। সরিয়ে ফেলতে খারাপ লাগছে। কিন্তু পরিচ্ছন্নতা ও নিরাপত্তার কথা মাথায় রেখে এটা আমাদের করতেই হচ্ছে।

ডিসেম্বরে আবারো টোকিও উপকূলে বসানো হবে অলিম্পিকের ফাইভ রিংসের এই প্রতীক।