গুগল প্লে মিউজিক বন্ধ হচ্ছে

0
103

অনলাইন মিউজিক প্ল্যাটফর্ম গুগল প্লে মিউজিক। এবার এই সেবাটি বন্ধ করে দিচ্ছে গুগল। চলতি বছরের অক্টোবর মাসের পর থেকে ভারতসহ বিশ্বের বিভিন্ন মার্কেটে বন্ধ হবে গুগল প্লে মিউজিক। সেপ্টেম্বর মাসে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ব্যবহারকারীদের জন্য এ সেবা বন্ধ হয়ে যাবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানায়, আগামী ডিসেম্বর মাস থেকে গুগল প্লে মিউজিক সেবাটি আর চালু থাকবে না। এ সেবা থেকে কনটেন্ট স্থানান্তর করার সুবিধা থাকবে না। এ মাস থেকেই প্লে স্টোর থেকে মিউজিক কেনার আবেদন গ্রহণ করবে না গুগল। কারণ গুগল তাদের ইউটিউব মিউজিক সেবাকে পুরোপুরি চালু করেছে। এটি এখন গুগল প্লে মিউজিকের বদলে ব্যবহার করা যাবে।

টেক জায়ান্ট গুগল একটি ব্লগ পোস্টে লিখেছে, এইমাস থেকেই গুগল প্লে মিউজিক ইউজাররা, মিউজিক কিনতে, প্রি-অর্ডার করতে, এবং ডাউনলোড বা আপলোড করতে পারবেন না এবং আগামী মাস থেকে গুগল প্লে মিউজিক থেকে আর কোনো গান শোনা যাবে না।

অন্যদিকে ইউটিউব একটি ব্লগ পোস্টে জানিয়েছে, গুগল প্লে মিউজিক পরিষেবাটি ইউটিউব মিউজিকের মাধ্যমে রিপ্লেস করা হবে। এবছরের ডিসেম্বরের মধ্যে প্লে মিউজিক ইউজাররা তাদের প্লে-লিস্ট, মিউজিক লাইব্রেরি এবং প্রেফারেন্সগুলো ইউটিউব মিউজিকে ট্রান্সফার করতে পারবেন। ডিসেম্বরের পরে এই ধরণের ট্রান্সফার আর করা যাবে না।

যেভাবে গুগল প্লে মিউজিক থেকে ইউটিউব মিউজিকে কন্টেন্ট ট্রান্সফার করবেন

কন্টেন্ট ট্রান্সফারের জন্য music.youtube.com/transfer ওয়েবসাইটে গিয়ে ট্রান্সফার অপশনে ক্লিক করতে পারেন।

অ্যাপে একটি ট্রান্সফার টুল পেয়ে যাবেন। এর জন্য প্রথমে নিজের প্রোফাইল পিকচার- সেটিংস- ট্রান্সফারে ক্লিক করুন এবং গুগল প্লে মিউজিক থেকে ডেটা ট্রান্সফার করুন। এর মধ্যে মধ্যে যে কোনও একটি পদ্ধতি অনুসরণ করতে পারেন।

গুগল তাদের গুগল প্লে মিউজিক সাবস্ক্রিপশনটিকে ইউটিউব মিউজিক প্রিমিয়াম বা ইউটিউব প্রিমিয়ামে রূপান্তর করবে। টেক জায়ান্ট সংস্থাটি আরও জানিয়েছে আগামী দিনগুলোতে গুগল প্লে স্টোর এবং মিউজিক ম্যানেজারে বেশ কিছু পরিবর্তন দেখা যাবে।

ইতোমধ্যে YouTube Music অ্যাপে বেশ কয়েকটি নতুন ফিচার এনেছে সংস্থাটি। এই অ্যাপ্লিকেশনে উন্নত প্লেব্যাক কন্ট্রোল উপভোগ করতে পারবেন ইউজাররা। এছাড়া ইচ্ছেমত প্লে লিস্ট বানানো যাবে। ইউটিউব মিউজিক মোবাইল এবং ওয়েব, উভয় প্ল্যাটফর্মেই উপলব্ধ।