এবার আইপিএলে মানতে হবে নতুন কিছু নিয়ম

0
86

ভারতে করোনার বিস্ফোরণের কারণে সংযুক্ত আরব আমিরাতে হতে যাচ্ছে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। দীর্ঘ ৫৩ দিন ধরে আমিরাতের তিনটি ভেন্যুতে হবে আইপিএলের ৬১ ম্যাচ। মধ্যপ্রাচ্যের দেশটিতে করোনার প্রাদুর্ভাব কম থাকলেও আইপিএলকে ঘিরে ঝুঁকি নিতে চাচ্ছে না আয়োজকরা। কারণ বিভিন্ন দেশ থেকে নানান খেলোয়াড় অংশ নেবেন আইপিএলে, আসবেন কলাকুশলী ও সংশ্লিষ্টরাও। তাই একটা ঝুঁকি থেকেই যায়।

সে জন্য আইপিএলের জেরে আমিরাতে যেন ফের মহামারীর সংক্রমণ না বাড়ে সে জন্য বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি)’ শিরোনামে ১৬ পৃষ্ঠার বিশদ নিয়মকানুন প্রকাশ করেছেন আয়োজকরা, যা সব খেলোয়াড় ও ফ্র্যাঞ্চাইজিকে মানতে হবে পুরো আসরজুড়েই।

নিয়মগুলো হলো–

১. আমিরাতে আইপিএল খেলতে যাওয়ার আগে টিমগুলোর সব খেলোয়াড় ও স্টাফদের অন্তত ৫টি বাধ্যতামূলক কোভিড-১৯ পিসিআর টেস্ট করাতে হবে।

২. টুর্নামেন্ট চলাকালীন প্রতি ৫ দিন পর পর করোনা টেস্ট করাতে হবে।

৩. প্রতিদিন দেহের তাপমাত্রা মেপে তার তথ্য সরবরাহ করতে হবে।

৪) প্রতিজন খেলোয়াড়ের স্বাস্থ্যবিষয়ক কিছু তথ্য প্রদানের পর খেলতে নামার অনুমতি মিলবে।

৫) প্রতিটি ম্যাচের দিনে খেলোয়াড়ের দেহের তাপমাত্রা স্বাভাবিক এবং স্বাস্থ্যবিষয়ক সব প্রশ্নের উত্তর সন্তোষজনক হলেই তার মাঠে নামার অনুমতি মিলবে। এর ব্যত্যয় ঘটলেই করানো হবে করোনা টেস্ট।

৬. করোনার উপসর্গ দেখা দিলে বা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় কারও মধ্যে অস্বাভাবিক কিছু দেখা দিলেই ওই খেলোয়াড়কে আইসোলেশনে পাঠিয়ে দেয়া হবে।

৭. নিয়মে আরও বলা হয়েছে, সব খেলোয়াড়কে ম্যাচের দিন হোটেল থেকেই যথাযথভাবে ম্যাচের জন্য প্রস্তুত হয়ে আসতে হবে। ড্রেসিংরুমে বেশি সময় ব্যয় বা ভিড় বাড়ানো যাবে না।

৮. যার যার ব্যাট-বল, প্যাডসহ ক্রিকেটের সরঞ্জামগুলো প্রতিবার যাত্রার পর পুরোটা গুছিয়ে ব্যাগে রাখতে হবে এবং নিয়মিত পরিষ্কার করা হয়- এমন একটি জায়গায় রাখতে হবে।

৯. ম্যাচ শুরুর আগে দুই অধিনায়ক টসের সময় ছাপানো তালিকার বদলে ইলেকট্রনিক তালিকার মাধ্যমে নিজেদের একাদশ বদল করবেন।

১০. খেলা চলাকালীন পানি পানের বিরতিতে সব খেলোয়াড়কে তাদের নিজেদের নামে লেখা বোতল থেকেই পানি পান করতে হবে।

১১. এ ছাড়া মাঠে করোনার বিস্তার কমাতে আন্তর্জাতিক ক্রিকেটের করোনা নিয়ম মানা বাঞ্ছনীয়। যেমন লালার ব্যবহার নিষিদ্ধ, ডাগআউটে বসার সময় সামাজিক দূরত্ব মেনে বসা, ফেস মাস্ক ব্যবহার করা ইত্যাদি।