মানুষের সেবাই সবচেয়ে বড় ইবাদত: স্বাস্থ্যমন্ত্রী

0
75
ফাইল ছবি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হাসপাতাল একটি পবিত্র জায়গা। সুতরাং সেই পবিত্র জায়গাকে ভালো রাখা এবং মানুষকে সেবা দেওয়া, ভালো ব্যবহার করা, আমি মনে করি এটাই আমাদের সবচেয়ে বড় ধর্ম এবং মানুষের সেবাই সবচেয়ে বড় ইবাদত।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) হোটেল রেডিসন ব্লুর গ্র্যান্ড বলরুমে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থায় বাংলাদেশের অগ্রযাত্রা শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, আমরা এখন যেখানেই যাই, সবাই আমাদের সম্মানের চোখে দেখে। সবাই সম্মানের সঙ্গে বসায় এবং আলোচনার সুযোগ করে দেয়। দেশ যখন ভালো করে, দেশের যখন সব ক্ষেত্রে অর্জন হয়, তখনই আপনি সম্মান পান। ভঙ্গুর, দরিদ্র ও বেহাল রাষ্ট্রকে কেউ সম্মান করে না। এটাই হলো বাস্তবতা।

তিনি বলেন, বাংলাদেশকে এখন সবাই সম্মানের সঙ্গে দেখে। এখন সবাই জানে এটি তলাবিহীন ঝুড়ি নয়। এখন বাংলাদেশ অন্য দেশকে সাহায্য করে থাকে। আপনারা জানেন, কিছুদিন আগে পাশের দেশ শ্রীলঙ্কাকে অর্ধেক বিলিয়ন ডলার লোন দিয়েছিল বাংলাদেশ।

তিনি আরও বলেন, অন্য দেশ থেকে এখন বাংলাদেশে অনেকেই এমবিবিএস পড়তে আসেন। এখন শুধু বাংলাদেশিরা বিদেশে পড়তে যান তা নয়, বিদেশিরাও বাংলাদেশে পড়তে আসেন। মেডিসিন বিষয়ে পড়তে বাংলাদেশে আসেন। এটিই বাংলাদেশের পরিবর্তন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বাংলাদেশের সব ওষুধ বিদেশ থেকে আমদানি করা হতো। বাংলাদেশের তখন তেমন কোনো ওষুধ কারখানা ছিল না। এখন বাংলাদেশের প্রয়োজনীয় সব ওষুধতো তৈরি হয়। আমরা অন্য দেশে এমনকি আমেরিকাতেও ওষুধ রপ্তানি করে থাকি। এটিই বাংলাদেশের পরিবর্তন।

তিনি বলেন, এবার আমি যখন দিল্লিতে গেলাম, সেখানে বেশ কয়েকটি দেশ আমাকে বলেছে, আমরা বিভিন্ন দেশে রোগী পাঠাই, এখন থেকে তোমাদের দেশেও চিকিৎসার জন্য রোগী পাঠাব। ইতিমধ্যে একজন রোগী বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসার জন্য ভুটান থেকে এসেছেন।

জাহিদ মালেক বলেন, চিকিৎসা খাত অনেক বড়। বাইরে থেকে লোকে এটা বুঝতে পারে না এর পরিধি ও কলেবর কত বড়। আমাদের ১৭ কোটি লোককে চিকিৎসা দিতে হয়। চিকিৎসাটা খুবই সেনসিটিভ বিষয়। কোথাও কোনো রোগীর যদি সমস্যা বা ভুল চিকিৎসা হয়, তাহলে সেটি জাতীয় সংবাদ হয়ে যায়। সুতরাং আমরা সবচেয়ে সেনসিটিভ ও গুরুত্বপূর্ণ কাজটাই করে থাকি।