দুপুর ১:৪০ বুধবার ২০শে নভেম্বর, ২০১৯ ইং

‘শেখ হাসিনার নেতৃত্বে আস্থাশীল যুবকদের নিয়েই হবে যুবলীগ’

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : আগস্ট ৪, ২০১৯ , ৭:২৮ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিশেষ প্রতিবেদন
পোস্টটি শেয়ার করুন

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাট: বাংলাদেশের প্রথম যুব সংগঠন। আওয়ামী যুবলীগ ১৯৭২ সালের ১১ই নভেম্বর প্রতিষ্ঠিত হয়। ‘শেখ হাসিনার নেতৃত্বে আস্থাশীল যুবকদের নিয়েই হবে এই যুবলীগ’ এর আদর্শ হৃদয়ে লালন করেন মোড়ল হুমায়ন কবির।

তিনি সৎ, নিষ্টাবান ও নির্ভীক, যোগ্য, স্বচ্ছতা, মেধাবী, পরিশ্রমী, জবাবদিহিতামুলক দক্ষ ব্যক্তি এক সময়ের যুবলীগের রাজনীতিতে মাঠ কাঁপানো নেতার পুরো নাম, মোঃ মোড়ল হুমায়ন কবির, ডাক নাম কবির হিসেবে যুবলীগ পরিবারসহ জেলাবাসীর কাছে পরিচিত। তার পিতা মৃত: আফছার উদ্দিন। বাড়ি লালমনিরহাট পৌর শহরের পুরান বাজার, কালীবাড়ী। ২ ভাই ২ বোনের মধ্যে তিনি বাবা-মায়ের তৃতীয় সন্তান। ১৯৬৯ সাল পহেলা জানুয়ারী লালমনিরহাট পৌর শহরের পুরান বাজার, কালীবাড়ী একটি সভ্রান্ত পরিবারে জম্ম গ্রহন করেন মোড়ল হুমায়ন কবির।

জানা যায়, মোড়ল হুমায়ন কবির শুধু রাজনীতি করে না। তিনি একজন সফল রড, টিন ও সিমেন্ট ব্যবসায়ী। এছাড়াও একাধিক সামাজিক সংগঠনের সঙ্গে রয়েছে তার গভীর সখ্যতা। এগুলো হল, লালমনিরহাট থেকে প্রকাশিত ‘ডেইলি নববিজয়’ অনলাইন সংস্করণ পত্রিকার প্রধান উপদেষ্ঠা। লালমনিরহাট শহরের সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ‘শিবরাম আদর্শ পাবলিক স্কুল’ এর প্রধান উপদেষ্ঠা। বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা, লালমনিরহাট-এর সভাপতি। জেলা ক্রীড়া সংস্থা, লালমনিরহাট-এর সহ-সভাপতি। জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ, লালমনিরহাট-এর পরিচালক। পুরান বাজার ব্যবসায়ী সমিতি, লালমনিরহাট-এর সাধারণ সম্পাদক। লালমনিরহাট জেলা রড, সিমেন্ট ও টেউটিন সমিতি’র- সভাপতি। রংধনু নাট্যগোষ্ঠীর, লালমনিরহাট-এর সভাপতি। শহীদ শাহজাহান কলোনী আঃ কাদের শ্রুতি মাদরাসা, লালমনিরহাট-এর সভাপতি।

সবমিলে রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, খেলাধুলা, বিনেদন, শিক্ষাসহ নানামূখী সামাজিক কাজে অবদান রেখে চলছেন মোড়ল হুমায়ন কবির। তাহলে তিনি নি:সন্দেহে একজন সৎ, নিষ্টাবান, নির্ভীক, মেধাবী, পরিশ্রমী, যোগ্য, দক্ষ ব্যক্তি। কেননা, নেতাকর্মীর সুখ-দুঃখ ও দলকে সুসংগঠিক করতে কঠিন ভুমিকা রাখতে পারবেন।

তাই আগামী ৭ সেপ্টেম্বর যুবলীগের সম্মেলনকে ঘিরে যুবলীগের নেতাকর্মীর সুখ-দুঃখ ও চাওয়া-পাওয়া নিয়ে একান্ত সাক্ষাৎকারে মোড়ল হুমায়ন কবির।

প্রশ্ন : রাজনীতি কি ভাবে শুরু করেছেন ?
উত্তর : স্কুল জীবন পেরিয়ে কলেজ পড়াবস্থায় ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় ভাবে জড়িয়ে ধীরে ধীরে সেই সময় থেকে অনেক চড়াই-উতরাই পেরিয়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগের বিভিন্ন সময় বিভিন্ন পদে থাকার পর সর্বশেষে জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব গ্রহণের পরপরই আমি সংগঠনটির আদর্শিক চেতনা এবং এর বিকাশের ব্যাপারে উদ্যোগী হই। ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব গ্রহণের পর লালমনিরহাট জেলা আওয়ামী যুবলীগকে অনেকটাই সুসংগঠিত করেছি।

প্রশ্ন : বর্তমান আওয়ামীলীগের কোন পদে আছেন ?
উত্তর : বাংলাদেশ আওয়ামী যুবলীগ, লালমনিরহাট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছি। বর্তমান তৃর্ণমূল আওয়ামী যুবলীগের নেতা-কর্মীদেরকে সুসংগঠিত করার চেষ্টা করছি। দলীয় নেতাকর্মীসহ তৃণমুল পর্যায়ের সেবক হয়ে দীর্ঘদিন যাবত যুবলীগের পাশে আছি এবং আগামীতে থাকবো। তাদের সুখ-দুঃখ ঘিরে আমার রাজনীতি জীবন। তাদের সাথে অনেক আগেই কথাবার্তা সমর্থন ও সাড়া নিয়ে জেলা যুবলীগের সভাপতি পদপ্রার্থী হয়ে মাঠে নেমেছি।

প্রশ্ন : জেলা যুবলীগের সভাপতি হওয়ার ইচ্ছা কেন ?
উত্তর : জেলা যুবলীগের নেতাকর্মীদের কাঙ্খিত দাবী পুরন। নেতাকর্মীরা ভাত-কাপড় চায় না। নেতাকর্মীরা সুখে-দুঃখে তাদের নেতাদের পাশে পেতে চান। তাই আমি তাদের আশা-আকাঙ্খা পুরন ও উন্নয়নের লক্ষ্যে সভাপতি হতে চাই। আশা করছি, নেতাকর্মীরা পরিশ্রমী ও পরিচ্ছন্ন রাজনীতিতে বিশ্বাসী বলিষ্ট নেতৃত্বকে নির্বাচিত করবে।

প্রশ্ন : যুবলীগের প্রতিটি নেতাকর্মীর আদর্শ কেমন হবে ?
উত্তর : রাজনীতি হচ্ছে কঠিন ত্যাগ তিতিক্ষার ব্যাপার। মানুষকে রাষ্ট্র চিন্তায় উদ্বুদ্ধ করে তার মধ্যে প্রেরণা সৃষ্টির মন্ত্র মানব কল্যাণের আদর্শিক উপায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী এবং রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে আস্থাশীল যুবকদের নিয়েই হবে লালমনিরহাটের যুবলীগ।

প্রশ্ন : যুবলীগকে কেমন দেখতে চান ?
উত্তর : বাংলাদেশ আওয়ামী যুবলীগ তারুণ্যের দীপ্ত জয়গানের সংগঠন। যুব মেধা লালন, ধারণ এবং এর বিকাশই হলো যুবলীগের অন্যতম লক্ষ্য। যাতে আমরা মেধাভিত্তিক, যুক্তিবাদী, বিজ্ঞানমনস্ক যুব সমাজ গড়তে পারি। যুব শ্রেণী সমাজের মূল চালিকাশক্তি।

Comments

comments