শেখ কামালের জন্মদিনে ক্রীড়া মন্ত্রণালয়ের নানা আয়োজন

0
101

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বাংলাদেশের ক্রীড়াঙ্গনের অন্যতম রূপকার শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আগামীকাল বুধবার। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ কামাল। নানা আয়োজনে তাঁর জন্মদিন উদযাপন করবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে সব কর্মসূচি পালন করা হবে।

দিবসটি উদযাপন উপলক্ষে আগামীকাল বুধবার সকাল ৯টায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। সকাল সাড়ে ৯টায় ধানমণ্ডির আবাহনী ক্লাব মাঠে শেখ কামালের প্রতিকৃতিতে এবং সকাল ১০টায় বনানী কবরস্থানে শেখ কামালের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন ক্রীড়া প্রতিমন্ত্রী।

সকাল ১১টায় জাতীয় ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে শেখ কামালের বর্ণাঢ্য জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিল হবে। ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে শেখ কামালকে নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হবে। পরে ‘শহীদ শেখ কামাল : আলোমুখী এক প্রাণ’ শীর্ষক স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে।

দুপুর ১২টায় অসহায় ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের আর্থিক অনুদান দেওয়া হবে। আর বিকেল ৩টায় যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে সারা দেশে একযোগে এক লাখ চারাগাছ বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অংশ নেওয়ার অনুরোধ করা হয়েছে।