ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভূ-রাজনৈতিক হুমকি চিহ্নিত করার ওপর গুরুত্বারোপ

0
73

৭৫টি দেশের দুইশতাধিক আলোচক ও ছয়শত অংশগ্রহণকারীর উপস্থিতিতে ঢাকায় শুরু হয়েছে দ্বিতীয় বঙ্গোপসাগর সংলাপ (বে অব বেঙ্গল কনভারসেশন) ২০২৩। বেসরকারি প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) উদ্যোগে আজ শনিবার (৭ অক্টোবর) সকালে রাজধানীর একটি হোটেলে শুরু হয় তিন দিনব্যাপী এ অনুষ্ঠান।

মালির সাবেক প্রধানমন্ত্রী মুসা মারার উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। সম্মেলন শেষ হবে ৯ অক্টোবর। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সিজিএসের চেয়ারম্যান মনজুর এ চৌধুরী ও নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।

মালির সাবেক প্রধানমন্ত্রী মুসা মারা বলেন, হঠাৎ করেই বহুপক্ষীয় ব্যবস্থার পতন হচ্ছে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক চুক্তির মধ্য দিয়ে আন্তর্জাতিক সমস্যা সমাধান কঠিন হয়ে পড়ছে। জলবায়ু, নিরাপত্তা ও অর্থনৈতিক সমস্যা সমাধানে বৈশ্বিক আর্থায়ন কঠিন হয়ে যাচ্ছে। জাতিসংঘের সিস্টেমও পুনর্গঠন সম্ভব নয়, বিশেষ করে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদ। উদীয়মান শক্তিশালী দেশগুলো প্রতিবেশীদের ওপর আধিপত্য করছে। দুটি শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র এবং চীন বিভিন্ন সংগঠন যেমন ন্যাটো, জি-২০ এবং ব্রিকসের মাধ্যমে নিজেদের জোট একত্রীত করছে। আমার মতামত হলো, এটা চলতে থাকবে। ভূগর্ভে, সমুদ্রে, আকাশে এমনকি মহাকাশেও। এটা হবে রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তা, সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক ক্ষেত্রে এবং এটি স্থায়ী হবে। একীভূত হওয়ার জন্য আমাদের মাঝে তৎপরতা, স্থিতিশীলতা ও অভিযোজন দরকার। এটি একক দেশ, অঞল, মহাদেশ এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্যও প্রয়োজন।

ভূ-রাজনীতি বিষয়ক এই সম্মেলনটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর মধ্যে ট্র্যাক-২ ডিপ্লোম্যাসিকে সহজতর করার একটি প্ল্যাটফর্ম। সংলাপে এ অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য হুমকি হিসেবে বিবেচিত হয় এমন সমস্যাগুলো চিহ্নিত করে সেগুলো সমাধানের ওপর গুরুত্বারোপ করা হয়।

‘রাইজিং টাইডস ইন দ্য ইন্দো-প্যাসিফিক’ প্রতিপাদ্যে উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয় প্ল্যানারি অধিবেশন। প্রথম দিনে ‘জি-২০ পরবর্তী বিশ্ব: গ্লোবাল সাউথ রাইজিং’; ‘ট্র্যাক টু বা সেকেন্ড ট্র্যাক কূটনীতি: সুশীল সমাজ, এনজিও এবং থিংকট্যাংকদের ভূমিকা’; ‘সংশয়বাদ এবং ষড়যন্ত্র: মিসইনফরমেশন ও ডিসইনফরমেশনের বিপদ’; ‘সিওপি, এসডিজি এবং সবুজ রূপান্তর’; ‘সীমান্তের ওপারে সংস্কৃতি যুদ্ধ’; ‘জেন্ডার ভূ-রাজনীতি: ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নারী ক্ষমতায়নের আন্দোলন’; ভূ-রাজনৈতিক বাস্তবতা, বৃহৎ ক্ষমতাবর্গ এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সভ্যতার সংঘাত’ ইত্যাদি বিষয়ে অধিবেশন হয়।

তিন দিনের এ সংলাপে অংশ নিয়েছেন বিভিন্ন দেশের সাবেক রাষ্ট্রপ্রধান, বর্তমান ও প্রাক্তন মন্ত্রী, রাষ্ট্রদূত, কূটনীতিক, রাজনীতিবিদ, আমলা, বিজ্ঞানী, শিক্ষাবিদ, সামরিক বিশেষজ্ঞ, অ্যাক্টিভিস্ট, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ীক নেতৃবৃন্দ এবং খাত সংশ্লিষ্ট বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক ব্যক্তিবর্গ।