বিকাল ৫:১০ শনিবার ১৭ই আগস্ট, ২০১৯ ইং

ডিএসইতে লেনদেন বেড়েছে ২২ দশমিক ১০ শতাংশ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ২৭, ২০১৯ , ২:১৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : অর্থ ও বাণিজ্য,শেয়ার বাজার
পোস্টটি শেয়ার করুন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ২২ দশমিক ১০ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৯৯৮ কোটি ৪২ লাখ ২৪ হাজার ৫৩১ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৬৩৬ কোটি ৭৭ লাখ ২৮ হাজার ৭৯৬ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৬১ কোটি ৬৪ লাখ ৯৫ হাজার ৭৩৫ টাকা। এবং গড়ে লেনদেন বেড়েছে ৭১ কোটি ৭২ লাখ ৯৯ হাজার ১৪৭ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ৬৮ লাখ ৪৪ হাজার ৯০৬ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৩৫ লাখ ৪৫ হাজার ৭৫৯ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮২ দশমিক ৫০ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৬৪৮ কোটি ৭৭ লাখ ৪৮ হাজার ৫৩১ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৩১১ কোটি ২০ লাখ ৩২ হাজার ৭৯৬ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহণ ছিল ১১ দশমিক ৩২ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২২৬ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকা, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২০৩ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহণ ছিল ৫ দশমিক ২৮ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১০৫ কোটি ৬০ লাখ ২৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০৭ কোটি ২৪ লাখ ২৪ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৯০ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৭ কোটি ৮৯ লাখ ৬৯ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৪ কোটি ৯৪ লাখ ৯৬ হাজার টাকা।

Comments

comments