খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নিয়ে যা জানালেন আইনমন্ত্রী

0
155
ফাইল ছবি

বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর ব্যাপারে আইনের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, আবেদনের মতামত আজই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হবে। আইনি প্রক্রিয়ায় নির্বাহী আদেশে বিদেশে চিকিৎসা নেয়ার সুযোগ আছে বলেও উল্লেখ করেন তিনি।

রোববার (১ অক্টোবর) দুপুরে রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন আইনমন্ত্রী।

এর আগে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার সুযোগ নেই। এ ক্ষেত্রে আপনার মত কি―এ প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী যেটা বলেছেন সেটি আইনের অবস্থান। আমি মনে করি সেটাই সঠিক।

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, যেটা তিনি আগে নির্বাহী আদেশের মাধ্যমে ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারা ক্ষমতাবলে সাজা স্থগিত করেছেন। এর আগে তাকে শর্তযুক্তভাবে মহানুভবতার জন্য মুক্তি দিয়েছিলেন। কিন্তু এখন সেটা পাস্ট অ্যান্ড ক্লোজড ট্রানজেকশন। সেটি ওপেন করার কোনো সুযোগ নেই আইনিভাবে। যা স্পষ্ট বলেছেন এবং আইনের অবস্থান সেটি।

এছাড়া খালেদা জিয়া নির্বাহী আদেশে যেভাবে বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন, প্রয়োজনে সেভাবে বাইরে নেয়া হয়; নির্বাহী আদেশে এ রকম কোনো সুযোগ রয়েছে কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, দেশে সব কাজই অইনের মাধ্যমে করতে হয়। আইনের বাইরে গিয়ে কিছু করলে সেটি খারাপ দৃষ্টান্ত সৃষ্টি করে।

আনিসুল হক আরও বলেন, নির্বাহী আদেশে বিদেশ যেতে হলেও আইনি প্রক্রিয়ার মাধ্যমে সেই আদেশ দিতে হবে। আইনের বাইরে গিয়ে কোনো নির্বাহী আদেশ হতে পারে না বলেও জানান আইনমন্ত্রী।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের করা মামলায় বেগম খালেদা জিয়ার সাজা হয়। পরে দুদকের আরও একটি মামলায় তার দণ্ড হয়। সেই সময় থেকে বেশ কিছুদিন পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে ছিলেন সাবেক প্রধানমন্ত্রী। পরবর্তীতে অসুস্থতার কারণে চিকিৎসার জন্য বিএসএমএমইউতে রাখা হয়।

দেশে করোনার প্রকোপ শুরু হলে সরকারের নির্বাহী আদেশে মুক্তি পান খালেদা জিয়া। এজন্য রাজনীতিতে সক্রিয় না হওয়া এবং চিকিৎসা নিতে বিদেশে না যাওয়ার শর্ত জুড়ে দেয়া হয়।

গত ৯ আগস্ট থেকে গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয় বিএনপি চেয়ারপারসন। তখন থেকে তিনি হাসপাতালেই আছেন। খালেদার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা তাকে বিদেশের কোনো এডভ্যান্স সেন্টারে নেয়ার পরামর্শ দিচ্ছেন। অন্যদিকে পরিবারের পক্ষ থেকে তাকে বিদেশে নেয়ার জন্য সরকারের সঙ্গে দেনদরবার করা হচ্ছে। যদিও এ বিষয়ে এখনো কোনো সমাধান হয়নি। ৭৮ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার ও হৃদ্‌রোগে ভুগছেন।