সকাল ১১:৪৬ মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০১৯ ইং

নতুনদের জন্য প্রাইভেট চাকুরী পাবার প্রস্তুতি; পর্ব – ২ (প্রস্তুতির পরিকল্পনা)

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ২৪, ২০১৯ , ২:১১ অপরাহ্ণ
ক্যাটাগরি : চাকরি
পোস্টটি শেয়ার করুন

প্রাইভেট চাকুরী পাবার প্রস্তুতির পরিকল্পনায় কি কি থাকবে? যেখানেই থাকুন – সবসময় যেন ব্যবহার করতে পারেন সেভাবে মেইনটেইন করুন। পরার্মশ হচেছ – এনড্রয়েড ফোনের নোটে রিমাইন্ডারসহ সেট করা। মনে করানোর বা হারানোর ঝামেলা নেই। যখন তখন আপডেট করতে পারবেন। পরিকল্পনায় রাখতে পারেন – সিভি ও কভার লেটারের ওয়ার্ড ও পিডিএফ কপি ব্যাকআপসহ কোথায় রাখবেন, কোন্ কোন্ ডির্পাটমেন্টে, কোন্ কোন্ পদে, কোন্ কোন্ জেলায় কেন এপ্লাই করবেন; কত বেতন কোন্ প্রতিষ্ঠানে কেন চাইবেন তা আগেই লিখে রাখলে প্রয়োজনে সঠিক সিদ্ধান্ত নিতে ভুল হয় না। এটি আপনাকে আপনার লক্ষ্যে [রাইট ট্র্যাকে] যাবার রাস্তায় ঠিক রাখবে। আপনার রাইট ট্র্যাকে ক্যারিয়ার শুরু করার সম্ভাবনাকে আরো জোরালো করবে।

এই তুমুল প্রতিযোগীতার যুগে শিক্ষার সঙ্গে মিল রেখে রাইট ট্র্যাকে ক্যারিয়ার শুরু করতে পারাটা অনেক সময় কঠিন হয়ে পড়ে। তাই অনেকের সাজেশন, ”যে জবই পাও শুরুতে, আগে জবে লেগে যাও; পরে রাইট ট্র্যাকে জাম্প দিও”। এটিকেও সর্মথন করি। তবে কি, কিভাবে করবেন তা যদি আগেভাগে লিখিতভাবে পরিকল্পনায় থাকে তবে রাইট ট্র্যাক আপনার হাতে আসবেই – সময় লাগলেও।

আমি প্রায়শ:ই জুনিয়রদের জিজ্ঞেস করি – এপ্লাই করে এক্সেল মেইনটেইন করেন কি না? ১০০% সবার কাছ থেকে ”না” জবাব শুনেছি – এমনকি নামকরা প্রতিষ্ঠান থেকে পাশকারীদের কাছ থেকেও! কাজের সফলতার জন্যে এটি একটি বৈজ্ঞানিক পদ্ধতি; আমার বানানো না। আমি এক্সেল মেইনটেইন করে সফলতা পেয়েছিলাম। তাই সবাইকে বলি। এতে থাকে – কোন্ কোম্পানীতে কবে এপ্লাই করেছেন, রেফারেন্স, কন্টাক্ট ডেইট উইথ রেফারেন্স, ফলোআপ ডেইট, ফাইনাল নোট ইত্যাদি [এইরকম করতে পারেন]:

ফলো করুন; আপডেট করুন। কাজের চাহিদা অনুযায়ী রিমাইন্ডার সেট করুন। সময়মতো সিভি আপডেট করা, পাঠানো, ফলোআপ এমনকি কোন ছোট কাজও বাদ পড়বে না। অন্যের চেয়ে কাজে এগিয়ে থাকবেন সবসময় – মোর স্মার্টলি।

দক্ষতা বাড়ানো নিয়ে একটু শুরু করি [দক্ষতা বাড়ানো নিয়ে পরে আরো বিস্তারিত লিখবো]। আরো কিছু রিমাইন্ডার সেট করুন [এইরকম করতে পারেন]:

এই দক্ষতাগুলোকে সিভিতে সবার আগে উল্লেখ করুন। [পরে সিভি নিয়ে আরো বিস্তারিত লিখবো]।

প্রস্তুতির পরিকল্পনায় এইরকম আরো অনেক কিছু এড করতে পারেন।

 

মো: আলমগীর কবীর সুমন

এইচআর প্রফেশনাল।

Comments

comments