দেশজুড়ে

সুন্দরবনে করমজলে বিলুপ্তপ্রায় বাটাগুর বাসকা ৩৪ বাচ্চা ফুটেছে

  • 2
    Shares

শেখ সাইফুল ইসলাম কবির.বাগেরহাট: বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রে বিলুপ্ত প্রজাতির কচ্ছপ ‘বাটাগুর বাসকা’র ৩৪টি বাচ্চা ফুটেছে।

বুধবার (১৩ মে) সকালে এ বাচ্চাগুলো ডিম থেকে ফুটে বের হয়। ডিম থেকে বের হওয়া বাচ্চাগুলোকে কচ্ছপের জন্য তৈরি ‘হ্যাচিং প্যানে’ রাখা হয়েছে। এগুলোকে ছয় মাস পরে অন্য জায়গায় হস্তান্তর করা হবে।এছাড়া গত ২৭ মার্চ আরও একটি কচ্ছপ ২১টি ডিম দেয়। আশা করছি ওই ডিমগুলো থেকে ২৭ বা ২৮ মে বাচ্চা পাওয়া যাবে।

সুন্দরবনের করমজল কৃত্রিম প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির এসব তথ‌্য জানান।

তিনি জানান, ১০ মার্চ একটি কচ্ছপের দেওয়া ৩৫টি ডিম থেখে ৩৪টি বাচ্চা ফুটলো। এর আগেও এই বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রে পাঁচবার বাটাগুর বাচ্চা ফুটেছে।২০১৭ সালে দুটি কচ্ছপের ৬৩টি ডিম থেকে ৫৭টি বাচ্চা হয়। ২০১৮ সালে দুটি কচ্ছপের ৪৬ ডিম থেকে ২১টি বাচ্চা পাওয়া যায়। সর্বশেষ ২০১৯ সালে একটি কচ্ছপের ৩২টি ডিম থেকে ৩২টিই বাচ্চা পাওয়া যায়।

সুন্দরবনের করমজল কৃত্রিম প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, ‘‘গত ১০ মার্চ একটি কচ্ছপ ৩৫টি ডিম পাড়ে। আমরা যথাযথ নিয়মে ডিমগুলোকে প্রাকৃতিক ইনকিউবেটরে রাখি। সেখান থেকে আজ ৩৪টি বাচ্চা ফুটে বের হয়েছে। বাচ্চাগুলোকে ‘হ্যাচিং প্যানে’ রাখা হয়েছে। এখানে ছানাগুলোকে পর্যাপ্ত খাদ্য ও যত্ন করা হবে। ছয় মাস পরে অন্য খাচায় নেওয়া হবে।এছাড়া গত ২৭ মার্চ আরও একটি কচ্ছপ ২১টি ডিম দেয়। আশা করছি ওই ডিমগুলো থেকে ২৭ বা ২৮ মে বাচ্চা পাওয়া যাবে।


  • 2
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button