ইসরাইলি আগ্রাসন থেকে নিজেকে রক্ষা করতে প্রস্তুত লেবানন

0
86

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসন থেকে নিজেকে রক্ষা করতে তার দেশ প্রস্তুত রয়েছে। লেবাননের সীমান্তবর্তী কাফ্‌র শুবা শহরে ইসরাইল গোলাবর্ষণ করার পাঁচদিন পর তিনি একথা বললেন। শহরটি শেবা কৃষি ফার্মের কাছে অবস্থিত। ১৯৬৭ সালের ছয়দিনের যুদ্ধের সময় ইসরাইল শেবা ফার্ম দখল করে নেয়।

গতকাল (শনিবার) টেলিভিশনে দেয়া ভাষণে প্রেসিডেন্ট আউন বলেন, “আমরা নিজেদেরকে, আমাদের মাতৃভূমিকে, আমাদের সমুদ্রসীমা এবং আমাদের সরকারকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ ব্যাপারে আমরা মোটেই আপোষ করব না।”

প্রেসিডেন্ট আউন আরো বলেন, দক্ষিণ লেবাননে গোলাবর্ষণ করে ইহুদিবাদী ইসরাইল জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ১৭০১ নং প্রস্তাব লঙ্ঘন করেছে। ওই প্রস্তাবে দক্ষিণ লেবানন থেকে সম্পূর্ণভাবে ইসরাইলি সেনা প্রত্যহার করার কথা বলা হয়েছে। মিশেল আউন বলেন, লেবানন জাতিসংঘের প্রস্তাব মেনে চলতে এবং জাতিসংঘের তত্ত্বাবধানে সব সমস্যার সমাধান করতে আগ্রহী।
লেবাননের হিজবুল্লাহ সমর্থকরা দেশ রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ

গত ২৭ জুলাই লেবাননের দক্ষিণাঞ্চলীয় কাফ্‌র শুবা শহরে গোলাবর্ষণ করে ইসরাইল। বৈরুত বলছে, এ বিষয়ে তারা জাতিসংঘে আনুষ্ঠানিক অভিযোগ করবে।

ইসরাইল দাবি করছে, লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর যোদ্ধারা অধিকৃত জাবাল রস এলাকায় ঢোকার চেষ্টা করেছিল কিন্তু তাদের সে প্রচেষ্টা ব্যর্থ করা হয়েছে। তবে হিজবুল্লাহ ইসরাইলের এ দাবি নাকচ করেছে। সংগঠনটি বলেছে, ইসরাইলি সেনাদের মনোবল চাঙ্গা রাখতে তেল আবিব মিথ্যা বিজয়ের দাবি করছে।#

পার্সটুডে