ভোর ৫:১৭ শনিবার ১৬ই নভেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

খানসামা চাই না ‘শ’ যুক্ত খানশামা চাই

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০১৭ , ১১:৩৭ অপরাহ্ণ
ক্যাটাগরি : রংপুর
পোস্টটি শেয়ার করুন

চৌধুরী নুপুর নাহার তাজ , খানসামা (দিনাজপুর) প্রতিনিধি। খানসামা নামের বানান এর পরিবর্তন চাই “স” না “শ” ব্যবহার চাই। সঠিক খানশামা আর ভুল খানসামা নিয়মিত ভাবে এর ব্যবহার হয়ে আসছে। তা হলো ‘খানসামা’ এই বানান ভূল। মানে স এর ব্যবহার সঠিক হতেই পারেনা। বৃটিশ ম্যাপে ‘খানশামা’ এই ভাবে ব্যবহারিত হয়েছে। তারপর কি ভাবে স ভুতের ভর করলো তা বলা মুসকিল।

১৯৯২ ইং সালে গঠিত খানসামা নামের বানান পরিবর্তন কমিটির সভাপতি তাজ ফারাজুল ইসলাম চৌধুরী, উপদেষ্ট্রা মোঃ আলী আশরাফ মৃধা, মোঃ রহুল কদ্দুস চৌধুরী, প্রয়াত মকবুল হোসেন, প্রয়াত মোঃ আজিজুল ইসলাম, প্রয়াত গোলাম রাইসুল বাবলু, মোঃ মোজাফ্ফর হোসেন, মোঃ তফিস উদ্দিন, মোঃ সেকেন্দার আলী কাবুল মোছাঃ নুপুর নাহার তাজ চৌধুরী,সকল সাংবাদিক মিলে এই নামের বানান সংশোধন কারার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। নানা কারনে সময়ে উদ্দ্যোগটি চাপা পড়ে রয়।

বর্তমানের সভাপতি তাজ ফারাজুল ইসলাম চৌধুরী। সভাপতি নির্ধারনে আবারো নতুন ভাবে খানসামা নামের বানান পরিবর্তনে নতুন কমিটি করা, তাতে সংযুক্ত করা হয় অনলাইনে নতুন সাংবাদিকদের। খানসামা শব্দের অর্থ চাকর বা আয়া আর এই খানশামা শব্দের অর্থ খনিজ পর্দাথ, আলোময়, আলোক, কিরণ, আলোকিতো কিছু। তৎকালীন খানশামায় চারদিকে শ্যামা পুজা হতো, শ্যাম শ্যামা যাকে কালী পুজার কালি বলে সবাই চিনে । এই শ্যামা সাথে যুক্ত হতে পারে। যেমন খান + শ্যামা মানে খানশ্যামা।

পাকিস্তানের শুরুতেই কেটে ফেলে দেয় শ্যা বা শ কে আর সংযুক্ত করা হয় স কে । তারা উর্দ্দুভাষী বাংলা বর্নের বা বাংলা ভাষার ঘোর বিরোধী তাছাড়া হিন্দু নামাবলির তাদের ঘৃনার কারন। তাই এই খানশামা শব্দের অর্থ শ্যাম বা শ্যামা দাড়ায়। জোর করেই স এর ব্যবহার এই উপজেলার মানুষের কাধে চাপিয়ে দেয়। যা আজ এই উপজেলা বাসীর কাছে চাকর বা আয়া নামের গ্লানি নিয়ে ঘুরতে হচ্ছে যুগের পর যুগ। এই দেশের বিভিন্ন শহর আরো কতকিছুর নামের বা বানানের পরিবর্তন করা হয় তবে খানশামা কেন সঠিক ভাবে সংশোধিত হয়ে ব্যবহার হয়ে আসতে পারেনা বা কেন? যেমন পূর্বে উধপপধ থেকে উযধশধ যদি সংশোধন করা হয় তা হলে স কে ফেলে দিয়ে শ এর ব্যবহার কেন হতে পারেনা।

এই বিষয়ের উপর মাননীয় প্রধানমন্ত্রি শেখ হাসিনার কাছে এই উপজেলার নাম সঠিক খানশামা ডিজিটাল বাংলাদেশের অংশ হিসেবে উপহার দিতে পারেন। তাই অল্প সময়ের মধ্যে ডিজিটাল ব্যানার পোষ্টার সহ শ এর ব্যাবহার চাইতে পররাষ্ট্র মন্ত্রি মোঃ আবুল হাসান মাহমুদ আলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাজেবুর রহমান কে স্বারক লিপি জমা দেয়া হবে। সবার সহযোগিতা পেলেই শ এর ব্যবহার সংযুক্ত হওয়া সম্ভব।

Comments

comments