মিরপুরে আন্তর্জাতিক অগ্নিনির্বাপণ প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

0
86

মনির হোসেন জীবন- “দি লাইফ সেভিং ফোর্স বাহিনী”র ফায়ার ফাইটারদের জন্য আন্তর্জাতিক অগ্নিনির্বাপণ “প্রশিক্ষণ কোর্স” উদ্বোধন করেছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্র্রদূত রামিস সেন।

আজ রোববার সকাল ১০ টায় রাজধানী ঢাকার মিরপুরে ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সে ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীদের জন্য এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন তিনি।

আন্তর্জাতিক অগ্নিনির্বাপণ প্রশিক্ষণ কোর্সটি আজ উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে এবং আগামী ৪ আগস্ট পর্যন্ত ফায়ার সার্ভিসের মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে। এ প্রশিক্ষণে ফায়ার সার্ভিসের ৩০ জন কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করবেন।

Turkish Cooperation & Coordination Agency এবং Konya metropolitan municipality of fire department এর সহযোগিতায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সে পৌঁছালে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান।

আজ রোববার বিকেলে “দি লাইফ সেভিং ফোর্স বাহিনী” (মিডিয়া সেলের) ভারপ্রাপ্ত কর্মকর্তা এসব তথ্য জানান।

ফায়ার সার্ভিস (মিডিয়া সেল) সূত্র জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন, তুরস্কের ফায়ার ফাইটাদের প্রধান প্রশিক্ষক লতিফ এরদোগান।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্র্রদূত রামিস সেন বলেন, তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারীদলের সাথে ফায়ার সার্ভিসের সদস্যদের অংশগ্রহণের কথা উল্লেখ করে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দু’দেশের প্রতিষ্ঠনগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা আরও জোড়দার হবে বলে তিনি মন্তব্য করেন।

তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন আরো বলেন, “পারস্পরিক যোগাযোগ ও সফরের মাধ্যমে এ ক্ষেত্রে আমাদের সহযোগিতার পরিধি আরও বাড়ানো যেতে পারে।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধা এবং মহান মুক্তিযুদ্ধ ও ফায়ার সার্ভিসের অপারেশনাল কাজে অংশ নিয়ে শাহাদৎ বরণকারীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি বাংলাদেশের সাথে তুরস্কের পারস্পরিক সুসম্পর্কের কথা গুরুত্বের সাথে উল্লেখ করেন এবং প্রশিক্ষণ আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিগণ চা-চক্রে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কোর্স উদ্বোধনী অনুষ্ঠানে তুরস্কের ফায়ার ফাইটার প্রশিক্ষণ প্রধান লতিফ এরদোগানসহ অন্যান্য প্রশিক্ষকবৃন্দ, তুরস্ক দূতাবাসের কর্মকর্তাবৃন্দ, ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিঃ, পরিঃ ও উন্নঃ), পরিচালক (অপাঃ ও মেইনঃ), ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষসহ অন্যান্য কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।