আইন ও আদালত

ভার্চুয়াল কোর্টকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ আইনজীবী কংগ্রেস

  • 6
    Shares

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম: দেশের উচ্চ ও নিম্ন আদালতগুলোতে সম্প্রতি শুরু হওয়া ভার্চুয়াল কোর্ট সিস্টেমকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ আইনজীবী কংগ্রেস। ফেসবুক বার্তায় সংগঠনটির উপদেষ্টা, বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব ও সুপ্রিম কোর্টের আইনজীবী এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলাম বলেছেন, বিচার বিভাগের জন্য ভার্চুয়াল কোর্ট ব্যবস্থা ভালো হবে, তবে পদ্ধতিটিকে আরো ডিজিটালাইজড্ করতে হবে। ফেসবুক বিবৃতিতে তিনি কিছু সুপারিশ প্রদান করেছেন।

তিনি বলেছেন, আইনজীবীরা বাসায় বসে যাতে যোগাযোগ করতে পারেন সে ব্যবস্থা করতে হবে। বিচারপ্রার্থীরা আইনজীবী বরাবর ডকুমেন্ট স্কান করে পাঠাবেন এবং আইনজীবীরা কোর্টের নির্ধারিত ই-মেইলে সেটা ফরওয়ার্ড করবেন। এখানে ডকুমেন্টের ব্যাপারে আইনজীবীদেরকে দায়ী করা যাবে না। গতানুগতিক আবেদনের পরিবর্তে ডিজিটাল আবেদন পদ্ধতি চালু করতে হবে যেখানে শুধু আদেনকারীর নাম ও গ্রাউন্ডসমুহ লিপিবদ্ধ করতে হবে।

সরাসরি ওয়ার্ড ফাইল থেকে সেন্ট করায় সেখানে আইনজীবীর স্বাক্ষর বাধ্যতামূলক থাকবে না। আবেদনে প্রদত্ত ই-মেইল, ফোন ও আইডি নং দেখে কোর্ট স্টাফরা আইনজীবীসহ প্রদত্ত তথ্যসমুহ যাচাই করবেন। বিচারক কাগজপত্র দেখে সিদ্ধান্ত নিবেন যা ই-মেইলযোগে সংশ্লিষ্ট কোর্ট ও কারাগার, সংশ্লিষ্ট সেকশন ও আইনজীবী বরাবর প্রেরিত হবে। ভার্চুয়াল কোর্ট ব্যবস্থাকে সীমিত আকারে সব অবকাশকালীন সময়ে রাখার ব্যাপারে মতামত দিয়েছে সংগঠনটি।


  • 6
    Shares

Related Articles