সংলাপ নিয়ে আর ভাবছে না ইসি

0
100

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আর কোনো সংলাপ নিয়ে ভাবছে না নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে রাজনৈতিক বিষয় রাজনৈতিকভাবেই সমাধান হবে বলে মনে করছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

মঙ্গলবার (২৫ জুলাই) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এমন অবস্থানের কথা জানান নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

তিনি বলেন, সংলাপ নিয়ে আমরা ভাবছি না। আমাদের সংলাপের আর প্রয়োজনীয়তা আছে বলে আমি মনে করি না। রাজনৈতিক বিষয় রাজনৈতিকভাবেই সমাধান হবে। বিএনপি এলোই না, আমাদের সঙ্গে বসলোই না, কথাই বললো না।

এক প্রশ্নের জবাবে এ কমিশনার বলেন, সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই। রাজনৈতিক বিষয় আমাদের এখতিয়ার না, রাজনীতির মাঠেই সমাধান হবে। আমরা তফসিল দিয়ে নির্বাচনী প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাব। যথা সময়ে নির্বাচনের তফসিল হয়ে যাবে। নির্বাচনের সময় যত ঘনিয়ে আসবে। আমরা যেমন চাপে থাকব, রাজনৈতিক দলগুলোও চাপে থাকবে। প্রতিদ্বন্দ্বিতামূলক হলে আমাদের কাজ করতে সহজ হয়। আমরা আশা করবো সব দল নির্বাচনে আসুক।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তফসিল নিয়ে এখনও আলোচনা হয়নি। জানুয়ারির প্রথম সপ্তাহে বা ডিসেম্বরের শেষ সপ্তাহ ধরে ৪৫ দিন আগেই তফসিল ঘোষণা করতে হবে। অক্টোবরের কথা বলছি না।

দলীয় সরকারের অধীনে কোনো চাপ অনুভব করছেন কি না- এমন প্রশ্নের জবাবে এ নির্বাচন কমিশনার বলেন, আমরা এখন পর্যন্ত কোনো কাজে সরকারের পক্ষ থেকে বাধা পাইনি। এখন যেভাবে আমরা কাজ করে যাচ্ছি। আশা করি, ভবিষ্যতেও এভাবে কাজ করে যেতে পারব। অন্য এক প্রশ্নের জবাবে আনিছুর রহমান বলেন, সামনে জাতীয় সংসদের আর কোনো উপ-নির্বাচন হবে না।