দেশজুড়ে

বিজ্ঞান সম্মত উপায়ে করোনা সংকট ও বন্যা পরিস্থিতি মোকাবেলা সম্ভব; অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি


আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি বলেছেন, মহামারি করোনা ভাইরাস জীবন ও জীবিকার সংকটের সম্মুখীন করেছে। বিজ্ঞানসম্মত সমন্বয়ই পারে করোনা সংকট ও বন্যা দুর্গতদের দুঃখ-দুর্দশা দূর করতে। গতকাল ২৮শে জুলাই মঙ্গলবার গজারিয়া উপজেলার হোসেন্দী, ভবেরচর, বালুয়াকান্দি ও টেঙ্গারচর ইউনিয়নে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া অসহায় মানুষের মাঝে খাদ্য ও ঈদ উপহার সামগ্রী বিতরণ কালে এ কথা বলেন।

এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান আতাউর রহমান খোকন, খাদিজা আক্তার আঁখি, হোসেন্দি ইউনিয়ন চেয়ারম্যান মনিরুল হক মিঠু, ভবেরচর ইউনিয়ন চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সাঈদ হোসেন লিটু, বালুয়াকান্দি ইউনিয়ন চেয়ারম্যান শহিদুজ্জামান জুয়েল, টেঙ্গারচর ইউনিয়ন চেয়ারম্যান সালাহ উদ্দিন মাস্টার, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সাধারণ সম্পাদক হোসেন শহীদ সোহরাওয়ার্দী, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কামরুজ্জামান সাগর, উপজেলা ছাত্রলীগ সভাপতি সোলাইমান হোসেন দেওয়ান, সরোয়ার হোসেন প্রমুখ।

এ দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বৃক্ষ রোপণ কর্মসূচির অংশ হিসেবে গজারিয়া উপজেলার বিভিন্ন এলাকায় বৃক্ষরোপণ এবং জনসাধারণের মাঝে গাছের চারা বিতরণ করেন।
অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস বলেন, প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাসের প্রভাবে মানুষের জীবনে নান াধরনের সংকট দেখা দিয়েছে। করোনা ভাইরাসের কোন প্রতিষেধক এখনও না আসায় স্বাস্থ্য ঝুঁকি নিয়েই মানুষকে জীবিকার জন্য বাইরে বের হতে হচ্ছে। জীবন বাঁচাতে সঙ্গনিরোধ মেনে চলার বাধ্যবাধকতা মেনে চলা সম্ভব হচ্ছেনা। উপরন্তু মৌসুমী বন্যায় দেশের বিভিন্ন অঞ্চল প্লাবিত হওয়ায় এবং ভয়াবহ নদী ভাঙনের শিকার হওয়ায় জীবন ও জীবিকার সংকট আরও বেড়ে গেছে। এই পরিস্থিতিতে মানুষের জীবন ও জীবিকার বিজ্ঞান সম্মত সমন্বয়ই পারে করোনা সংকট ও বন্যা দুর্গতদের দুঃখ-দুর্দশা দূরীভূত করতে।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সংকট উত্তরণে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য এবং বন্যা কবলিত মানুষের জন্য ব্যাপক ত্রাণ তৎপরতা চালিয়ে যাচ্ছে সরকার। সরকারের পাশাপাশি সারাদেশে আওয়ামীলীগের নেতা-কর্মীরাও যথাসম্ভব ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে। সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই সংকটের উত্তরণ ঘটানো সম্ভব হবে।


Related Articles