খেলাধুলা

অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ক্রিকেটারদের ছাড়াই আইপিএল

  • 3
    Shares

করোনার কারণে ভারতে হচ্ছে না আইপিএল। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে ভারতের ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসরটি। বিসিসিআই এরই মধ্যে জানিয়ে দিয়েছে, ১৯ সেপ্টেম্বর শুরু হবে টুর্নামেন্ট। সেই নিয়ম মেনে খেলা হলে টুর্নামেন্ট শুরু করতে হবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেটারদের ছাড়াই।

টুর্নামেন্টের প্রথম সপ্তাহে অসি ও ইংলিশ ক্রিকেটারদের দলে পাওয়া মুশকিল ফ্র্যাঞ্চাইজিদের। আর দক্ষিণ আফ্রিকার ক্রিকটারদের জন্য বিসিসিআই বিশেষ ব্যবস্থা না করলে তাদের আইপিএলে যোগ দেওয়া মুশকিল হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ার আগেই ক্রিকেট অস্ট্রেলিয়া ইংল্যান্ড সফরের প্রস্তুতির কথা বলে দেয় অসি ক্রিকেটারদের। তিন ম্যাচের প্রস্তাবিত ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলা হবে ১৬ সেপ্টেম্বর। ঠিক তিন দিন পর শুরু হবে আইপিএল।

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা তৃতীয় ওয়ানডে খেলে সেদিনই লন্ডন থেকে দুবাইয়ে চলে যেতে পারেন। তবে দুবাইয়ে পৌঁছে নিয়ম অনুযায়ী করোনা টেস্ট করাতে হবে তাঁদের। রিপোর্ট নেগেটিভ না আসা পর্যন্ত ক্রিকেটারদের কোয়ারেন্টিনে থাকতে হবে। সেই প্রক্রিয়াতেই ৪৮ থেকে ৭২ ঘণ্টা কেটে যাবে। তার ওপর আন্তর্জাতিক নিয়মের কারণে ক্রিকেটারদের বিসিসিআইয়ের নির্দেশ মানতে হবে। সব মিলিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যোগ দিতে ৭ থেক ১০ দিন সময় লেগে যেতে পারে। তাই এই দুই দেশের তারকাদের ছাড়াই শুরু হতে পারে আইপিএল।

আর দক্ষিণ আফ্রিকায় এই মুহূর্তে লকডাউন চলছে। টুর্নামেন্ট শুরুর আগে সেদেশে আন্তর্জাতিক বিমান চালু হবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে। তাই বিসিসিআই প্রোটিয়া ক্রিকেটারদের দুবাইয়ে উড়িয়ে আনার বিশেষ ব্যবস্থা না করলে এবিডি ভিলিয়ার্সদের আইপিএল খেলা অনিশ্চিত। অবশ্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, ক্রিকেটারদের এনওসি নিয়ে সমস্যা হবে না।


  • 3
    Shares

Related Articles