এ বছর হজের খুতবা দেবেন নতুন খতিব শায়খ সোলায়মান

0
106

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে আগামী বৃহস্পতিবার সীমিত আকারে অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র হজ। এরই মধ্যে এ বছর হজের জন্য নতুন খতিব শায়খ আবদুল্লাহ বিন সোলায়মান আল মানিয়াকে নিয়োগ দেওয়া হয়েছে।

খতিব শায়খ সোলায়মান বৃহস্পতিবার (৯ জিলহজ) মসজিদে নামিরা থেকে স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার পর হজের খুতবা দেবেন। এদিন হজযাত্রীরা মিনা থেকে আরাফাতের ময়দানে উপস্থিত হবেন। আরাফাতের ময়দানে জোহর ও আসরের নামাজ একত্রে পড়া হয়।

মঙ্গলবার খাদেমুল হারামাইন শরিফাইন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে শায়খ সোলায়মানকে নিয়োগ দিয়েছেন বলে জানা গেছে।

৮৯ বছর বয়সী শায়খ সোলায়মান আইনজ্ঞ হিসেবে প্রসিদ্ধ। তিনি অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন বা ওআইসির ইসলামিক ফিকহ একাডেমির সদস্য। এর আগে তিনি মক্কা আল মোকাররামা কোর্টের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সৌদি আরবের বিভিন্ন ব্যাংকের শরিয়া কমিটিতেও আছেন। এ ছাড়া তিনি জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে জড়িত।

শরিয়া আইনে পিএইচডি ডিগ্রিধারী শায়খ সোলায়মান একজন লেখক। শরিয়া শাসনব্যবস্থা ও ইসলামিক অর্থনীতি বিষয়ে তাঁর উল্লেখযোগ্য রচনা রয়েছে।

১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খুতবা দিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে তিনি বার্ধক্যজনিত কারণে অবসর নেন। এর পর থেকে প্রতি বছর একজন করে নতুন খতিব নিয়োগ দেওয়া হচ্ছে।

২০১৬ সালে হজের খুতবা দেন মসজিদে হারামের প্রধান ইমাম ও খতিব ড. আবদুর রহমান আস- সুদাইস। সুললিত কণ্ঠে কুরআন তেলাওয়াতের দরুণ বিশ্বে ব্যাপক জনপ্রিয় ড. সুদাইস।

২০১৭ সালে হজের খুতবা দেন ইসলামি আইনে অভিজ্ঞ ও পণ্ডিত শায়খ ড. সাআদ আশ শাসরি।

২০১৮ সালেও হজের খুতবা দেওয়ার জন্য নতুন খতিব নিয়োগ দেওয়া হয়। তিনি হলেন শায়খ ডা. হুসাইন বিন আবদুল আজিজ আশ শায়েখ।

২০১৯ সালে শায়খ মুহাম্মদ বিন হাসান আলে শায়খকে হজের খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি সৌদি আরবের সর্বোচ্চ উলামা পরিষদ ও মুফতি বোর্ডের সদস্য এবং খাদেমুল হারামাইন শরিফাইন হাদিস কমপ্লেক্সের পরিচালক।