শ্রীনগরের ভাগ্যকুল ইউপি চেয়ারম্যান শাহাদাতের অবৈধ গরুর হাট উচ্ছেদ

0
123

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগরের কেদারপুর অস্থায়ী পশুর হাট ইজারা না নিয়েই ভাগ্যকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অবৈধ হাট বসানোর পর তা উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন। ২৮ জুলাই মঙ্গলবার দুপুরে শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তারের নির্দেশে র‌্যাব ও পুলিশ নিয়ে হাটে উপস্থিত হন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কেয়া দেবনাথ। তিনি গরুর পাইকারদেরকে গরু নিয়ে হাট থেকে চলে যাওয়ার নির্দেশ দেন। পরে হাটের স্থাপনা উচ্ছেদ করেন তিনি।

এর আগে ভাগ্যকূল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মনোয়ার হোসেন শাহাদাত ইজারা না নিয়েই কেদারপুর অস্থায়ী গরুর হাট বসান। গত বছর এই হাটটির ইজারা মূল্য উঠেছিল প্রায় ৪৮ লাখ টাকা। এই বছর সরকারীভাবে হাটটির কাংখিত মূল্য নির্ধারণ করা হয় ৩০ লাখ ২০ হাজার টাকা। কিন্তু স্থানীয় চেয়ারম্যান কাজী মনোয়ার হোসেন শাহাদাতের নেতৃত্বে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার লক্ষ্য গঠিত হয় একটি হাট সিন্ডিকেট। সিন্ডিকেটটি একাধিক সিডিউল কিনলেও যোগসাশজে সর্বোচ্চ প্রায় ১১ লাখ টাকায় ইজারা মূল্য হাঁকে। পরে সরকারিভাবে হাটের ইজারা স্থগিত হয়ে যায়। কিন্তু কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে শাহাদাত চেয়ারম্যান কেদারপুর পশুর হাট বসিয়ে গরু কেনা বেচা শুরু করেন। এ বিষয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে মঙ্গলবার দুপুরে তা উচ্ছেদ করা হয়।

তবে পাবনা, বেড়া ও সিরাজগঞ্জ থেকে আসা একাধিক পাইকার জানান, তারা এই হাট থেকে গরু অন্যত্র সরিয়ে নেওয়ার সময় হাটের আয়োজকরা তাদের কাছ থেকে গরু প্রতি হাটের বাশ খুটি বাবদ ১’শ থেকে ৫’শ করে টাকা রেখে দেয়। তাদের অভিযোগের সত্যতা জানার চেষ্টা করেও হাট সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায়নি।