ইতিবাচক চিন্তা ও সফলতা

0
478

সুদীপ চন্দ্র হালদার: ইতিবাচক চিন্তাধারা হল সেই চমৎকার কিছু ভাবনা-চিন্তা যা আপনাকে শক্তিশালী করবে এবং যেসব চিন্তাধারা আপনাকে এগিয়ে যেতে মনস্তাত্বিক ভাবে বাধা সৃষ্টি করে, সেসব নিরাশাবাদী চিন্তাধারা দূরীভূত করে, আপনাকে আশাবাদী করে আত্মবিশ্বাসী করবে, আপনার মনস্তাত্বিক সীমাবদ্ধতার শৃঙ্খল ভেঙ্গে গঠনমূলক ভাবনায় আপনাকে ভরিয়ে তুলবে।

যদি আপনি কোন কিছুতে বিশ্বাস না করেন, তাহলে সেটা আপনার জীবদ্দশায় প্রাপ্ত করার সম্ভাব্যতা একদমই কম। তাই, আমাদের বিশ্বাস দৃঢ় করার জন্য, বিশ্বাসের পরিধি বৃদ্ধি করার জন্য অবশ্যই কিছু সময় ব্যয় করা উচিত, তখন আমরা দেখতে পাব যে এটা কতখানি আশ্চর্য ও চমৎকার ভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে।

গঠনমূলক চিন্তাধারায় পরিপূর্ণ একটি সুন্দর মন আপনাকে সুন্দর একটি জীবন দিতে পারে। সর্বাবস্থায়, ইতিবাচক চিন্তাধারায় পরিপূর্ণ একটি মন নেতিবাচক চিন্তাধারায় বিশ্বাসী একটি মনের থেকে মহত্ত্বর ও অধিক শক্তিশালী। ইতিবাচক চিন্তাধারাতে আমরা আশাবাদী ও গঠনমূলক কিছু চিন্তাভাবনা ধারণ করি, সেই অনুসারে কিছু কর্ম করি, যেটা আমাদের সার্বিক ভাবে সমর্থন করে, জীবনকে এগিয়ে নেওয়ার পথকে সুগম করে, জীবনকে পশ্চাদ্বর্তী না হতে সহায়তা করে। ফলশ্রুতিতে, যেকোন পরিস্থিতিতে, নির্দিষ্ট ঘটনা বা সময়ের প্রেক্ষাপটে আমরা সর্বোত্তম ফলাফল প্রাপ্ত করতে পারি।

ধরুন, কোন একটি ক্রিকেট ম্যাচে জয়ের জন্য শেষ বলে চার রান প্রয়োজন। ব্যাটসম্যান যদি ভীতিকর ভাবনা মনে ধারণ করেন এবং বিশ্বাস করেন যে তিনি চার মারতে পারবেন না, তাহলে তিনি খুব সম্ভবত শতভাগ প্রচেষ্টা করবেন না। ফলশ্রুতিতে, হেরে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। অন্যদিকে, ব্যাটসম্যান যদি আশাবাদী তেজস্বী চিন্তাধারণ করেন যে, তিনি ইতিপূর্বে অসংখ্যবার চার হাকিয়েছেন এবং এই বলেও তিনি চার মারতে পারেন, তখন একটি শক্তিশালী সম্ভাবনা সৃষ্টি হয় ম্যাচ জেতার। ইতিবাচক চিন্তাধারা আমাদের সফলতা প্রাপ্তির শক্তিশালী সম্ভাবনা সৃষ্টি করে, অন্যদিকে নেতিবাচক চিন্তা আমাদের সফলতা প্রাপ্তির সম্ভাবনাকে নির্মূল করে।

ছোট একটি নেতিবাচক চিন্তা, আপনি এটা করতে পারবেন না, আপনার লক্ষ্য অর্জনের ক্ষেত্রে, এগিয়ে যাওয়ার পথে আপনাকে অনুৎসাহিত করবে। তাই, খুব সাধারণ ভাবেই, আপনার সফলতা প্রাপ্তির সম্ভাবনাও কমে যাবে। একটি ইতিবাচক চিন্তা যে আপনি এটা করতে পারেন, আপনাকে ঐ কাজটি করার উৎসাহ জোগাবে, সামর্থ্যবান করে তুলবে, আপনার সম্মুখে লক্ষ্য অর্জনের জন্য মহৎ সুযোগ সৃষ্টি করবে।

একটি চিন্তাধারা আপনাকে প্রতিবন্ধকতায় ভরিয়ে দেবে, অন্যটি আপনি যেটা চান, তার নিকটবর্তী করবে। এবার, আপনার ওপর নির্ভর করবে মালি হিসেবে মনরূপ অতি অধিক উর্বর বাগানে কোন ধরনের বৃক্ষরোপণ করবেন তথা চিন্তাধারাতে ভরিয়ে তুলবেন, আপনি সুগন্ধি পুষ্পবৃক্ষও রোপণ করতে পারেন কিংবা বিষবৃক্ষও রোপণ করতে পারেন। মনে রাখবেন, মনের বাগানে যে ধরনের বৃক্ষরোপণ করবেন, নিশ্চিতরূপে ফুল-ফল কিন্তু সেরূপই হবে!

কোন কিছু অসম্ভব এরূপ বিশ্বাসের তাৎপর্য হল সফলতা প্রাপ্তির পথে আপনি শুধুমাত্র আপনার প্রতিবন্ধকতা-সীমাবদ্ধতা সমূহের ওপর আপনার দূরদৃষ্টি নিক্ষেপ করেছেন। অথচ, সফলতা প্রাপ্তির জন্য আপনার দূরদৃষ্টি নিক্ষেপ হওয়া প্রয়োজন সকল সম্ভাব্যতা সমূহের ওপরে; অসম্ভাব্যতা কিংবা অসাধ্যতার ওপরে নয়। পৃথিবীর সকল মহান কর্মের পূর্ণতা প্রাপ্তি হয়েছে এরূপ ইতিবাচক বিশ্বাস থেকে যে সেটা সম্ভব।

আপনার প্রত্যেকটি চিন্তা হয় আপনাকে সম্মুখে অগ্রসর হতে সহযোগিতা করছে বা আপনাকে পশ্চাদ্বর্তী করছে। ইতিবাচক চিন্তাধারা ঠিক সেটাই যেটা আপনাকে সম্মুখে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে ক্ষমতায়ন করছে। তাই, আপনার বিশ্বাস পুনঃনির্মাণ করুন, আশাবাদী কল্যাণকর ভাবনায় পরিপূর্ণ করুন, আপনার মন থেকে ঝেড়ে ফেলুন নিরাশাবাদী পশ্চাতে টেনে নেয় এরূপ নেতিবাচক চিন্তা, প্রাপ্ত করুন কল্যাণময় সকল সফলতা।