এবারও হজযাত্রীদের করোনা টিকা বাধ্যতামূলক

0
106

এবারও হজযাত্রীদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করেছে সৌদি সরকারের হজ ও ওমরাহ-বিষয়ক মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, প্রত্যেক হজযাত্রীকে আবেদনের অন্তত ১০ দিন আগে করোনা টিকার ডোজ নিতে হবে এবং আবেদনপত্রের সঙ্গে টিকা সনদের অনুলিপি সংযুক্ত করতে হবে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্ট থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, ২০২৩ সালের হজযাত্রীদের জন্য করোনা টিকার সনদ বাধ্যতামূলক হবে কিনা- ইমেইলের মাধ্যমে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়কে প্রশ্ন করেছিল আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

মন্ত্রণালয়ের টুইটবার্তায় বলা হয়েছে, হজ পারমিট ইস্যু করার জন্য প্রয়োজনীয় ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক। আবেদনপত্রের সঙ্গে টিকা সনদের অনুলিপি যুক্ত করতে হবে। এ ছাড়া হজের অনুমোদন দেওয়া হবে না।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর ২৭ বা ২৮ জুন শুরু হবে হজ। যারা এ বছর হজের জন্য আবেদন করেছেন, তাদের আবেদনপত্র যাচাই-বাছাইয়ের কাজ আগামী ৫ মে বা আরবি শাওয়াল মাসের ১৫ তারিখ থেকে শুরু হবে।

করোনা মহামারির প্রথম বছর ২০২০ সীমান্ত ও অভ্যন্তরীণ বিধিনিষেধ থাকার কারণে হজে নিষেধাজ্ঞা দেয় সৌদি। সরকারের বিশেষ অনুমতি নিয়ে ওই বছর সৌদির অতি অল্প সংখ্যক মানুষ হজ করতে পেরেছিলেন।

পরের বছর ২০২১ সালে কেবলমাত্র নিজ দেশের নাগরিকদের হজ করার অনুমতি দেয় সৌদির সরকার। তবে সেই অনুমোদনে বলা হয়েছিল, যেসব নাগরিক করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন কেবল তারাই হজ করতে পারবেন।

তারপর ২০২২ সালে সীমান্ত বিধিনিষেধ শিথিল করে বিদেশী মুসল্লিদেরও হজের জন্য সৌদিতে আসার অনুমতি দেয় দেশটির সরকার। তবে ওই বছরও টিকার বাধ্যবাধকতা জারি ছিল।

এদিকে আগামী ২১ মে বাংলাদেশ থেকে সৌদিগামী হজ ফ্লাইট শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ সময় রাত পৌনে ৪টায় চলতি হজ মৌসুমে হজযাত্রীদের প্রথম ফ্লাইট পরিচালনা শুরু হতে পারে।

সূত্র : গালফ নিউজ