বিশ্বে দূষিত শহরের তালিকায় ঢাকা চতুর্থ

0
205

রাজধানী ঢাকা বিশ্বের দূষিত শহরের তালিকায় চতুর্থ। আজ বুধবার সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৬০। বায়ুর এই মাত্রা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। আইকিউ এয়ারের ডাটা থেকে এই তথ্য জানা গেছে।

আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, এই সময়ে বিশ্বে বায়ুদূষণের শীর্ষে দেখা গেছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর। এ দিন শহরটির স্কোর ছিল ১৭০। পাশাপাশি দ্বিতীয় অবস্থানে আছে নেপালের কাঠমান্ডু, স্কোর ১৬৯। এছাড়া তিন নম্বরে ১৬১ স্কোর নিয়ে আছে চীনের উহান। পাশাপাশি চার নম্বরে বাংলাদেশের পর ১৫৮ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে থাইল্যান্ডের ব্যাংকক এবং ১৫২ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এই তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয়।

তবে বাতাসের মান অনুসারে ১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। পাশাপাশি ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

সূত্র: বাসস