দেশজুড়ে

২২ বছর পর পানিবন্দি কুমুদিনী হাসপাতাল

  • 496
    Shares

রাব্বি ইসলাম, মির্জাপুরঃ টানা বর্ষণ ও উজানের ঢলে দেশের প্রধান সব নদ-নদীর পানি প্রবাহ বৃদ্ধির ফলে টাঙ্গাইলের লৌহজং ও বংশাই নদীতে এর প্রভাব পড়ায় মির্জাপুর উপজেলায় পানিবন্দি হয়েছে ২ লাখেরও বেশি মানুষ। সেই সাথে প্রধানসব রাস্তাসহ প্লাবিত হয়েছে স্কুল-কলেজ, মসজিদ- মাদরাসা, মন্দির ধর্মীয় উপসনালয় ও বিভিন্ন কমিউনিটি ক্লিনিক ইত্যাদি। এতে চরম দুর্ভোগে আছেন উপজেলার পানিবন্দি মানুষ। এদিকে ৯৮ সালের বন্যার পর ২০ সালের মাঝামাঝি সময়ে এসে আবারও পূর্বের মতো পানিবন্দি হয়েছে এশিয়াখ্যাত কুমুদিনী হাসপাতাল। দীর্ঘ ২২ বছর পর বন্যার এমন ভয়াবহ রূপ দেখে উদ্বিগ্ন সাধারণ জনগণ।

সরজমিনে দেখা যায়, অস্বাভাবিকভাবে বন্যার পানি বৃদ্ধির ফলে হাসপাতালে প্রবেশের ৫শ গজ রাস্তা ও হাসপাতালের ভিতরের সব জায়গায় এখন প্রায় হাটুপানি। এছাড়া কুমুদিনী নার্সিং কলেজ, উইমেন্স মেডিকেল কলেজ, ভারতেশ্বরী হোমস্ চত্বর, মেডিকেল কলেজের হোস্টেলও এখন বন্যার কবলে। পাশেই লৌহজং নদী থাকার কারণে জোয়ারের পানি হাসপাতালের বিভিন্ন ড্রেন দিয়ে প্রবেশ করছে বলে জানায় কর্তৃপক্ষ।

প্রতিদিন শত শত রোগীকে চিকিৎসা দেয়া প্রতিষ্ঠানটিতে হঠাৎ করে এমন পরিস্থিতি হওয়ায় বিগত সময়ের তুলনায় রোগীর সংখ্যা কমে গেছে। ভোগান্তিতে পড়তে হচ্ছে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের। তবুও সবকিছু এড়িয়ে নিরলসভাবে সেবা প্রদান করছেন প্রতিষ্ঠানটির ডাক্তার থেকে শুরু করে সকলেই। সাধারণ কর্মীরাও দিন-রাত একাকার করে কাজ করে যাচ্ছেন। তবে শিশু ও নারীদের ঝুকি নিয়ে চিকিৎসা নিতে দেখা গেছে। যদিও চিকিৎসা নিতে আসা রোগীদের কথা বিবেচনায় হাসপাতালের ভিতরে প্রবেশের জন্য ইট দিয়ে অস্থায়ী রাস্তা বানানো হয়েছে সেটিও পানিতে তলিয়ে গেছে। রোগীদের সাথে কথা বলে জানা যায় পানির কারণে চিকিৎসা নিতে কোনো অসুবিধা হচ্ছেনা, চিকিৎসা সেবা চলছে সঠিকভাবেই।

কুমুদিনী হাসপাতালের সহকারি মহাব্যবস্থাপক (এজিএম) অনিমেষ ভৌমিকের সাথে কথা হলে তিনি জানান, হাসপাতালে বন্যার পানি প্রবেশের ফলে শুধুমাত্র যাতায়াত ব্যবস্থায় সমস্যা হচ্ছে, ইট দিয়ে রাস্তা তৈরি করা হলেও পানি বৃদ্ধির সাথে সাথে সেটি তলিয়ে গেছে, বিকল্প পদ্ধতি হিসেবে যাতায়াতের সুবিধার্থে বেঞ্চ বসানোর প্রক্রিয়া চলছে। বন্যার কারণে চিকিৎসা সেবা প্রদানে তাদের তেমন কোন সমস্যা হচ্ছে না বলেও উল্লেখ করেন।


  • 496
    Shares

Related Articles