যেভাবে ফিরিয়ে আনবেন রাতের ঘুম

0
115

রাত নেমে এলেও ঘুম কিছুতেই আসে না আপনার চোখে? টিভি দেখে, বই পড়ে, ওয়েব সিরিজ় দেখেও যখন সময় কাটে না, তখন ঘুমের ওষুধের দ্বারস্থ হন নিশ্চয়ই?আর পরদিন সকালে রাজ্যের ক্লান্তি নিয়ে ঘুম ভাঙে তো?

অফিসের কাজে মন লাগে না দিনের শুরুতে, যারা ড্রাইভ করেন তাদের বিপদ আরও বেশি। এই পরিস্থিতিটা বেশিদিন গড়াতে দেবেন না। শুরুর দিকেই সমাধান খুঁজুন, তা না হলে কিন্তু ওষুধের সাইড এফেক্ট ক্রমশ বাড়তেই থাকবে।

কারণ

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের সমীক্ষা বলছে, পুরুষদের তুলনায় মহিলারা এই সমস্যায় বেশি ভোগেন এবং বয়স যত বাড়ে তত তা ঘনীভূত হয়। কিন্তু আজকাল কম বয়সিদের মধ্যেও এই প্রবণতা দেখা দিচ্ছে এবং তার অন্যতম প্রধান কারণ হচ্ছে ওবেসিটি আর স্ট্রেস।

ওজন বেশি হলে ঘুমের মধ্যে শ্বাস নিতে সমস্যা হয়, ফলে বারবার ঘুম ভাঙে। তাছাড়া থাইরয়েড, অ্যানিমিয়া, মেনোপজ়াল হট ফ্লাশ, ডিপ্রেশন বা অম্বলের সমস্যা থাকলেও ঘুম ভাঙতে পারে একাধিকবার।

সমস্যাটা কোথায় হচ্ছে খতিয়ে দেখুন, ডাক্তারের সঙ্গে পরামর্শ করে সমাধান খুঁজুন। না ভেবেচিন্তে ঘুমের ওষুধের দ্বারস্থ হবেন না।

সমাধান

> নিয়ম মেনে খাওয়াদাওয়া করুন। রাতে ঘুমোতে যাওয়ার অন্তত দু’ ঘণ্টা আগে খেয়ে নিন।

> ঘুমের সাইকেলটাকে রি-সেট করার চেষ্টা করুন। প্রতিদিন আপনাকে খানিকটা ব্যায়াম করতেই হবে, ঘুমের সমস্যা তাড়ানোর অন্য কোনও রাস্তা নেই।

> যাদের বার বার বাথরুমে যাওয়ার জন্য উঠতে হয় তারা শুতে যাওয়ার আগে খুব বেশি পানি পান করবেন না।

> দিনের শুরু থেকে জল খাওয়া আরম্ভ করুন, সন্ধের মধ্যে জল খাওয়ার পালা চুকিয়ে দিন, ফারাকটা নিজেই বুঝতে পারবেন তার পর। দিনের বেলা কোনও অবস্থাতেই ঘুমোবেন না।

> নিয়ন্ত্রণ আনতে হবে চা-কফি বা মদ্যপানের ক্ষেত্রেও। রাতে শোওয়ার আগে টিভি দেখা বা ওয়েব সিরিজ়ে মনোযোগ দেওয়া বন্ধ করুন, ল্যাপটপ খুলে অফিসের কাজ তো মোটেই চলবে না। ফোন বন্ধ করে দিতে পারলে সবচেয়ে ভালো হয়।

> বরং বই পড়তে পারেন, খুব নিচু তারে মিউজ়িক শুনলে বা মেডিটেশন করলেও অনেকের ক্ষেত্রে ভালো কাজ হয়।

> রোজ নির্দিষ্ট সময়ে শুতে যান ও ঘুম থেকে উঠুন। উইকএন্ডেও সেই নিয়ম বদলাবেন না।

> মনে রাখবেন, বিছানায় শোওয়ার ২০ মিনিটের মধ্যেও যদি ঘুম না আসে, টেনশন করবেন না। নিজেকে একটু সময় দিন।

> রাতে হালকা খাবার খান, ঘুমের আগে খিদে পেলে সামান্য দুধ বা এক টুকরো ডার্ক চকোলেট খেতে পারেন অবশ্য।

> আপনার শোওয়ার ঘরের আলো কম রাখুন, তা শীতল রাখাও জরুরি। এসিতে যারা শুতে পছন্দ করেন না, তাঁরা আলো-বাতাস খেলে এমন ঘরে শোওয়ার চেষ্টা করুন।

> সেই সঙ্গে সঠিক বিছানা আর বালিশে বিনিয়োগ করাটাও খুব দরকারি।

সূত্র: গ্ল্যামোজেন