টুঙ্গিপাড়ার পথে প্রধানমন্ত্রী

0
84
ফাইল ছবি।

বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা জানাতে টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৭ মার্চ) সকাল ৮টার দিকে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে যাত্রা করেন তিনি।

এর আগে, সকাল ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

টুঙ্গিপাড়ায় দিবসটি উদ্‌যাপনে মন্ত্রণালয়ের উদ্যোগে শিশু প্রতিনিধির বক্তব্য, বঙ্গবন্ধু ও শিশু অধিকারবিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন, কাব্যনৃত্যগীতি আলেখ্যানুষ্ঠান এবং বইমেলার আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত থেকে সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার প্রদান এবং গরিব মেধাবী শিক্ষার্থীদের মধ্যে আর্থিক অনুদান বিতরণ করবেন।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি/বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আলাদা কর্মসূচি হাতে নিয়েছে। কবিতা আবৃত্তি-সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

দেশের সব ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি পালন করছে। এরই মধ্যে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টায় রাজধানীর কলাবাগানে আতশবাজি উৎসব ও কেক কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকীর প্রথম প্রহর উদ্‌যাপন করেছে স্বেচ্ছাসেবক লীগ। এ ছাড়া বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করছে।