ফেসবুকে ‘গ্রুপ ভিডিও কল’ করার নিয়ম

0
112

ফেসবুক নিয়ে আসলো নতুন চমক। এবার ফেসবুক ভিডিও কলের নতুন ফিচার যুক্ত করেছে। ম্যাসেঞ্জার রুম নামের এই প্ল্যাটফর্ম দিয়ে মোবাইল ও কম্পিউটার থেকে যুক্ত হওয়া যাবে গ্রুপ ভিডিও কলে।

এই লকডাউনে জুম, গুগল মিট, স্কাইপসহ অনেকগুলো ভিডিও কলের ফিচার ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। মানুষ একে অন্যের সঙ্গে যুক্ত হতে থাকে এসব প্ল্যাটফর্মের মাধ্যমে। প্রাতিষ্ঠানিক মিটিং এবং অনলাইনে স্কুল কলেজের ক্লাস হচ্ছে এখন ভিডিও চ্যাটিংয়ের এসব ফিচারের মাধ্যমে।

এই ম্যাসেঞ্জার রুমে প্রাথমিক অবস্থায় সর্বোচ্চ ৫০ জন যুক্ত হতে পারবেন। এই ফিচারটি ফেসবুক মেসেঞ্জার এবং ফেসবুককে আবার জনপ্রিয় করে তুলেছে। এখানে মিটিংয়ের জন্য কোনো নিদ্দিষ্ট সময় সীমা নির্ধারণ করা নেই। যতক্ষণ প্রয়োজন এই মিটিং চালিয়ে নেয়া সম্ভব।

মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেরনোভস্কি এক ব্লগ পোস্টে বলেন, ফেসবুক নিউজ ফিড, গ্রুপ ও ইভেন্টসে রুম শেয়ার ও শুরু করা যাবে। এতে যেকোনো জায়গা থেকে সহজে আমন্ত্রণ জানানো যাবে। কারা কারা যুক্ত হতে পারবেন, তা ঠিক করতে পারবেন রুম ব্যবহারকারী।

ফেসবুক রুম তৈরি করবেন যেভাবে

আপনাকে প্রথমেই ফেসবুকের ম্যাসেঞ্জারসহ সর্বশেষ ভার্সনটি ব্যবহার করতে হবে। যদি সেটি না থাকে তবে গুগল প্লে-স্টোর থেকে নামিয়ে নিন। এবার কিছু সহজ প্রক্রিয়া অনুসরণ করুন:

১. আপনার মেসেঞ্জারে যান

২. People tab বাটনে ক্লিক করুন। এটি স্ক্রিনের নীচে ডানে রয়েছে।

৩. Create a Room অপশনে ক্লিক করুন। এবং আপনার পছন্দের বন্ধুদের যুক্ত করুন।

৪. এখন যদি আপনি এটি অন্যদের সঙ্গেও ভাগাভাগি করতে চান যাদের ফেসবুক একাউন্ট নেই তাহলে তাদের আপনি ই-মেইল বা অন্য কোনো মাধ্যমে আপনার ম্যাসেঞ্জার রুমের লিংক পাঠিয়ে দিন।

যে কেউ এ গ্রেুপ ভিডিও কলে মোবাইল বা কম্পিউটার থেকে যুক্ত হতে পারবে। ফেসবুক ভিডিও কলের এই অ্যাপসটি WhatsApp এবং Instagram এ যুক্ত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।