হোয়াটসঅ্যাপ-টেলিগ্রাম নাকি সিগন্যাল, কোনটি সবচেয়ে নিরাপদ

0
218

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপগুলোর মধ্যে জনপ্রিয়তার দিক থেকে সবার প্রথমে থাকবে হোয়াটসঅ্যাপ।এরপর হয়তো ধারাবাহিকভাবে টেলিগ্রাম ও সিগন্যালের নাম আসবে। তবে আপনি যদি নিরাপত্তার দিক থেকে চিন্তা করেন তবে সিগন্যালের ধারে কাছেও সেগুলো নেই। ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখার ক্ষেত্রে সিগন্যালকেই সেরা বলা হয়ে থাকে।

হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম এবং সিগন্যাল তাদের অ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে। যার মাধ্যমে অন্য কেউ ব্যবহারকারীর ম্যাসেজ পড়তে পারেন না। এমনকি ওই সব প্রতিষ্ঠানে কর্মরত কোনো ব্যক্তিও ব্যবহারকারীদের ব্যক্তিগত ম্যাসেজ পড়তে পারেন না। তিনটি অ্যাপের গোপনীয়তা এবং নিরাপত্তা ফিচারে বড় কোনো পার্থক্য না থাকলেও কিছু জায়গায় এদের মধ্যে পার্থক্য রয়েছে। যেমন; ডাটা গ্রহণ, বিজ্ঞাপন ও এনক্রিপশন ইত্যাদি।

গুগল প্লেস্টোর থেকে হোয়াটসঅ্যাপ এখন পর্যন্ত ৫ বিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে। সেখানে এর রেটিং ৪ দশমিক ৩। অপরদিকে টেলিগ্রাম ডাউনলোড হয়েছে ১ বিলিয়নের বেশি, রেটিং রয়েছে ৪ দশমিক ৩। এ ছাড়া সিগন্যাল ডাউনলোড হয়েছে ১০০ মিলিয়নের বেশি। যার রেটিং ৪ দশমিক ৪।

সিগন্যালের মূল ফাংশন হলো এটি অন্যান্য সিগন্যাল ব্যবহারকারীদের পরিচয় যাচাই করার পর পুরোপুরি এনক্রিপ্ট করা টেক্সট, ভিডিও, অডিও এবং ছবি প্রেরণ করতে পারে। গোপনীয়তার কথা আসলে অন্য কোনো অ্যাপ সিগন্যালকে টেক্কা দিতে পারবে না। এটি ব্যবহারকারীদের কোনো ডাটা সংরক্ষণ করে না। এনক্রিপশন ছাড়াও এটি ব্যবহারকারীদের অ্যাপ লক, ফাঁকা নোটিফিকেশন পপ-আপ, ফেস-ব্লারিং অ্যান্টিসার্ভিলেন্স টুল এবং অনস্ক্রিন গোপনীয়তার সুবিধাগুলোও দিয়ে থাকে।

এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ্লিকেশনগুলোর অসুবিধা এবং সীমাবদ্ধতা গভীরভাবে অনুসন্ধানের পর, সিএনইটির লরা হাউটালার এক্সপ্লেইনার সিগন্যালকে লাইফ-সেভার অ্যাপ বলে জানিয়েছেন। এ ছাড়া বিখ্যাত এডওয়ার্ড স্নোডেনের মতো হাই-প্রোফাইল আইকন বছরের পর ছর ধরে সিগন্যাল ব্যবহার করছেন। শুধু তাই নয়, দ্য গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্ট, দ্য নিউ ইয়র্ক টাইমসসহ বিখ্যাত সব বড় বড় গণমাধ্যম তাদের সাংবাদিকদের সঙ্গে নিরাপদে যোগাযোগের জন্য সিগন্যাল ব্যবহারের পরামর্শ দেয়।