সিদ্ধান্তহীনতায় ‘পাঠান’, মুক্তি মিলছে না বাংলাদেশে!

0
15

বলিউড বাদশা শাহরুখের ‘পাঠান’ মুক্তির সময় যতই ঘনিয়ে আসছে, ততই ভক্তদের মাঝে সিনেমাটি নিয়ে তুমুল আগ্রহ তৈরি হচ্ছে। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। বুধবার (২৫ জানুয়ারি) ভারতে মুক্তি পেতে যাচ্ছে প্রতীক্ষিত ও আলোচিত ‘পাঠান’।

তাই এই সিনেমা দেখার অপেক্ষায় অধীর আগ্রহে রয়েছেন কিং খানের ভক্ত-অনুরাগীরা। চার বছরেরও বেশি সময় পর বড় পর্দায় ফিরছেন শাহরুখ। এজন্য ভক্তদের উন্মাদনা একটু বেশিই।

ইতোমধ্যেই অগ্রিম টিকিট বুকিংয়ে দর্শক চাপে ক্র্যাশ করেছে বুকিং অ্যাপ। টিকিট না পেয়ে সরাসরি নায়কের কাছেই আবদার করছেন ভক্তরা।

তবে বাংলাদেশি শাহরুখ ভক্তদের জন্য একটি সুখবর ছিল। বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে পারে ‘পাঠান’। এমনটাই জানিয়ে বাংলাদেশের একটি প্রযোজনা সংস্থা এ বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল।

চিটি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে বেশ কয়েকটি সূত্র জানিয়েছিল, মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুর ৩টায় এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়ে মিটিং হয়েছে।

দীর্ঘ ওই মিটিংয়ে ‘পাঠান’ মুক্তিতে কিছুটা সিদ্ধান্তহীনতায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে প্রস্তাবটি বাণিজ্য মন্ত্রণালয় পাঠানো হয়েছে।

এ বিষয়ে হল মালিক ওনার্স অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজার সুদীপ্ত কুমার দাস গণমাধ্যমে বলেন, ‘মন্ত্রণালয়ের মিটিংয়ে আমদানি-রপ্তানি সংক্রান্ত কমিটির পরিচালক সমিতি ও হল মালিকরা সবাই মিলেই আলোচনা করা হয়েছে। আমরা বৈঠকে সিনেমাটি আনার পক্ষে যুক্তি উপস্থাপন করেছি। অন্যদকে না আনার পক্ষেও যুক্তি দেখানো হয়েছে। দুই যুক্তিতেই থেমে আছে বিষয়টি। তাই এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি আরও বলেন, এটা আমদানি-রপ্তানির বিষয়, তাই বাণিজ্য মন্ত্রণালায়ও এ বিষয়ে যোগ হয়েছে। এখন সিনেমাটি বাংলোদেশে মুক্তি দেওয়ার বিষয়ে সিদ্ধান্তের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তারা আমাদের যুক্তিগুলো নিয়ে আলোচনা শেষে একটি সিদ্ধান্ত দেবেন। আপাতত সিনেমাটি মুক্তি পাচ্ছে না বাংলাদেশে। এখন দেখা যাক কি সিদ্ধান্ত আসে সামনে।’

সার্কচুক্তিভুক্ত দেশসমূহের মুক্ত বাণিজ্য চুক্তিকেই সংক্ষেপে ইংরেজিতে সাফটা (SAFTA) বলা হয়। ২০০৪ সালের জানুয়ারি মাসে ইসলামাবাদে এ চুক্তি স্বাক্ষরিত হয়। সার্কভুক্ত সবকয়টি দেশের মধ্যে চুক্তি হলেও ছবি আসছে কেবল ভারতের কলকাতা থেকেই। যদিও কালেভদ্রে কিছু হিন্দি সিনেমাও আনা হয়েছে। তবে এবার এই চুক্তির আওতায় ভারতের সবচেয়ে আলোচিত সিনেমা ‘পাঠান’ আসতে পারে অনেকেই ধারণা করছেন।

ট্রেলারের রিলিজ থেকেই এই সিনেমা তুমুল আলোচনায় রয়েছে। কখনও এই সিনেমার বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি, কখনও আবার কোপ বসিয়েছে সিবিএফসি। ট্রেলারে রোমান্স, অ্যাকশন সবই চোখে পড়েছে।

তবে যে অ্যাকশন মুডে ধরা দিয়েছেন শাহরুখ, দীপিকা, সেইভাবে আগে কখনও দেখা যায়নি তাদের। সম্প্রতি দুবাইয়ে হাজির হয়েছিলেন শাহরুখ নিজেই। তখনই বুর্জ খলিফায় প্রদর্শিত হয় পাঠানের ট্রেলার। ট্রেলার দেখে উচ্ছ্বাসে ফেটে পড়ে উপস্থিত দর্শকরা। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল সেই ভিডিও।

প্রসঙ্গত, ‘পাঠান’ সিনেমা পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ। এটি প্রযোজনা করছেন আদিত্য চোপড়া। সিনেমাটির অন্যান্য চরিত্রে দেখা যাবে ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম, একতা কৌরকে। তা ছাড়াও ক্যামিও চরিত্রে দেখা যাবে সালমান খানকে।