দ্বিতীয় পর্বের ইজতেমা; কাল আখেরি মোনাজাত, পাঁচ মুসল্লির মৃত্যু

0
205

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে শুক্রবার আরও চার মুসল্লির মৃত্যু হয়েছে। এ নিয়ে দ্বিতীয় পর্বের ইজতেমায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচজনে।

ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম বিষয়টি নিশ্চিত করেছেন।

ইজতেমায় এসে জুমার দিনে প্রাণ হারানো ব্যক্তিরা হলেন- ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকার ৪৫ বছর বয়সী আবদুল হান্নান, রাজধানীর বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী ৪৮ বছর বয়সী মোহাম্মদ বোরহান, গাইবান্ধার ৫৫ বছর বয়সী আবদুল হামিদ মণ্ডল ও সাভারের ৫৪ বছরের মফিজুল ইসলাম।

এর আগে বৃহস্পতিবার গভীর রাতে বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয় বরগুনার ৭৫ বছর বয়সী মফিজুল ইসলামের।

ইজতেমার শেষ পর্বের মিডিয়া সমন্বয়ক জানান, শুক্রবার এশার নামাজের সময় জিকির করাকালীন হঠাৎ অচেতন হয়ে মৃত্যু হয় আবদুল হান্নানের। রাত ১১টার দিকে ময়দানে হৃদরোগে মৃত্যু হয় বোরহানের। এর আগে শুক্রবার সন্ধ্যায় আবদুল হামিদ মণ্ডল ও মফিজুল ইসলামের মত্যু হয়। তাদের মৃত্যুর কারণ জানা যায়নি।

এদিকে ইবাদত বন্দিগী, তাসকিলে তামিল, ধর্মীয় আলোচনা, তসবী তাহলিল আর তাবলীগের বিভিন্ন বিষয়ের উপর বয়ান শোনার মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন। এ পর্বে মাওলানা সাদ অনুসারীরা অংশ নিয়েছেন। কাল রবিবার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

ইজতেমায় নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। বিশ্ব ইজতেমায় মুসুল্লিদের যাতায়াতের সুবিধার্থে ১৩টি বিশেষ ট্রেন সার্ভিস ও সড়ক পথে যাতায়াতে বাড়তি বাসের ব্যবস্থা করা হয়েছে। রবিবার ভোর থেকে মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত ইজতেমা পার্শ্ববর্তী মহাসড়কে গণ পরিবহন চলাচল বন্ধ থাকবে।

ইজতেমার মূল বয়ান মঞ্চ থেকে জ্যেষ্ঠ মুরুব্বিরা আগত মুসুল্লিদের উদ্দেশ্যে বিভিন্ন ভাষায় আল্লাহ ও তাঁর রাসুলের নির্দেশিত ইসলামী বিধানের উপর দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বয়ান করছেন। দ্বিতীয় পর্বে আগত মুসুল্লিরা ৮৫টি খিত্তায় অবস্থান করে ভোর থেকেই বয়ান শুনছেন।

বাদ ফজর বয়ান পেশ করেন ভারতের মাওলানা ইয়াকুব সিলানি। বাংলায় তরজমা করেন মুনীর বিন ইউসুফ।

ধর্মপ্রাণ মুসুল্লিরা বিশ্ব ইজতেমা শেষে দ্বীনের দাওয়াতি কাজে দেশ বিদেশে বেরিয়ে যাবেন। এখন পর্যন্ত বিশ্ব ইজতেমা ময়দানে প্রায় ৯ হাজার বিদেশি ধর্ম প্রাণমুসল্লী এসে পৌঁছেছেন।