ভোটার তালিকা সংশোধনের সময় বেঁধে দিলো ইসি

0
259

খসড়া ভোটার তালিকা নিয়ে কোনো আপত্তি থাকলে সংশোধনের জন্য আগামী ৩১ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্টদের কাছে আবেদন করা যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। পরে সংশোধনকারী কর্তৃপক্ষ ৭ ফেব্রুয়ারির মধ্যে সেই আবেদন নিষ্পত্তি করবে। আবেদন নিষ্পত্তির পর হালনাগাদকৃত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ২ মার্চ।

রোববার (১৫ জানুয়ারি) নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান।

হালনাগাদ শেষে সারাদেশে প্রকাশিত খসড়া তালিকা প্রসঙ্গে ইসি সচিব বলেন, মৃত ভোটার কাটা হয়েছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন। মৃত ভোটার কর্তনের পর দেশে বর্তমানে মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। এদের মধ্যে পুরুষ ছয় কোটি তিন লাখ ৮৩ হাজার ১১২ জন। নারী ভোটার পাঁচ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার ২০৯ জন। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৩৭ জন।

গত ২০ নভেম্বর থেকে চলতি বছরের ২০ মে পর্যন্ত চার ধাপে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ সম্পন্ন করে ইসি। হালনাগাদের খসড়া তালিকা পূর্ব ঘোষিত সময় (১৫ জানুয়ারি) অনুযায়ী প্রকাশ করা। এটি বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেওয়া হয়েছে, যেন কারও কোনো ভুল থাকলে আবেদন সংশোধনের সুযোগ পান।

এক্ষেত্রে দাবি, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় ৩১ জানুয়ারি। সংশোধনকারী কর্তৃপক্ষ সেই আবেদন নিষ্পত্তি করবে ৭ ফেব্রুয়ারির মধ্যে। আবেদন নিষ্পত্তির পর হালনাগাদকৃত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ২ মার্চ।

তালিকার বিষয়ে দাবি, আপত্তি ও সংশোধনসংক্রান্ত আবেদন নিষ্পত্তির জন্য প্রতিটি উপজেলা-থানার ভোটার এলাকার জন্য ক্ষেত্রবিশেষে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা-অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা-সিনিয়র জেলা-জেলা নির্বাচন অফিসার-অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার-উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সিটি করপোরেশন ও ক্যান্টনমেন্ট বোর্ড এলাকার জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা-সিনিয়র জেলা নির্বাচন অফিসার-জেলা নির্বাচন অফিসার-অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)-ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার এবং কতিপয় বিশেষ এলাকার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)-অতিরিক্ত জেলা প্রশাসককে (শিক্ষা)-সংশোধনকারী কর্তৃপক্ষ (রিভাইজিং অথরিটি) নিয়োগ করা হয়েছে।